অবতক খবর: ‘মোদি পদবি’ মামলায় বিরাট ধাক্কা খেলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। প্রাক্তন কংগ্রেস সভাপতির শাস্তি বাতিলের আবেদন খারিজ করল গুজরাট হাইকোর্টও। যার অর্থ এখনই সাংসদ পদ ফেরত পাবেন না রাহুল। এমনকী আগামী লোকসভা নির্বাচনেও লড়তে পারবেন না। যদিও এখনও সুপ্রিম কোর্টে যাওয়ার রাস্তা খোলা আছে কংগ্রেস নেতার কাছে।

২০১৯ সালে কর্ণাটকের কোলারে মোদি পদবি নিয়ে মন্তব্য করায় রাহুল গান্ধীর বিরুদ্ধে ফৌজদারি মানহানি মামলা দায়ের হয়। গত ২৩ মার্চ সুরাটের ম্যাজিস্ট্রেট আদালত ওই মানহানি মামলায় দোষী সাব্যস্ত করে কংগ্রেস নেতাকে। তাঁকে দু’ বছরের কারাদণ্ড এবং জরিমানার সাজা দেওয়া হয়। পরদিনই লোকসভার স্পিকার ওম বিড়লা জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী রাহুলের সাংসদ পদ খারিজ করেন। এর জেরে সম্প্রতি দিল্লির সাংসদ বাংলোও ছেড়েছেন রাহুল ।

গুজরাট হাইকোর্টে আবেদন খারিজ হয়ে যাওয়ায় রাহুল গান্ধীর সাংসদ পদ ফিরে পাওয়ার সম্ভাবনা কার্যত শেষ। এমনকী আগামী ৮ বছর লোকসভা নির্বাচনেও লড়তে পারবেন না তিনি। তবে কংগ্রেস নেতার জন্য এখনও সুপ্রিম কোর্টের পথ খোলা। মনে করা হচ্ছে শীর্ষ আদালতেরই দ্বারস্থ হবেন তিনি।

নিম্ন আদালতের সেই নির্দেশের বিরুদ্ধে দায়রা আদালতের দ্বারস্থ হন রাহুল। সেখানেও কংগ্রেস নেতার আবেদন খারিজ হয়। এরপর গত ২৫ এপ্রিল গুজরাট হাইকোর্টে আবেদন করেন তিনি। সেই আবেদনও খারিজ হয়ে গেল। গুজরাট হাইকোর্ট এদিন জানিয়ে দিল,”রাহুলকে নিয়ে নিম্ন আদালতের রায়ই যথাযথ। এই রায়ে হস্তক্ষেপের কোনও প্রয়োজন নেই। তাই এই আবেদন খারিজ করা হল।” রাহুলের বিরুদ্ধে ১০টি অপরাধমূলক মামলা চলছে, সেটাও আদালতের নজরে এসেছে।