অবতক খবর: রাজ্যে এক ধাক্কায় কমল কোটি কোটি রেশন কার্ড। খাদ্য দফতর সূত্রে খবর প্রায় দুই কোটি রেশন কার্ড বাতিল করল দফতর।

এই মুহূর্তে রাজ্যে মোট রেশন কার্ডের সংখ্যা ৮ কোটি ৮১ লক্ষ। আগে এই সংখ্যাটি ছিল ১০ কোটি ৫৬ লক্ষ। প্রায় ২ কোটি রেশন কার্ড বাতিল হওয়ায় বিপুল পরিমান অর্থ সাশ্রয় হল রাজ্যের।

খাদ্য দফতর জানিয়েছে, এই দুই কোটি রেশন কার্ড বাতিল হলে রাজ্যের আর্থিক সাশ্রয় হতে চলেছে আনুমানিক ২ হাজার কোটি টাকা। কারা আছেন এই তালিকায়? দফতর সুত্রে জানা গিয়েছে, নয়া তালিকায় বাদ গিয়েছে মৃত ব্যক্তিদের নাম। একজনের নামে দুটো কার্ড রয়েছে এমন ক্ষেত্রেও নিষ্ক্রিয় করা হয়েছে অতিরিক্ত কার্ড।

ভুয়ো রেশন কার্ড নিয়ে অনেকদিন ধরেই সরকারের কাছে অভিযোগ আসছিল। কখনও মৃত ব্যক্তির নামে রেশন কার্ড থেকে যাওয়া আবার কখনও একজনের নামেই একাধিক রেশন কার্ডে বিনামূল্যে খাদ্যশস্য ওঠার খবর পাচ্ছিল সরকার। আর তারপরই কড়া পদক্ষেপ করা হয়। প্রায় ২ কোটি ভুয়ো রেশন কার্ড বাতিল হওয়ার পর এই মুহূর্তে পশ্চিমবঙ্গে বৈধ মোট রেশন কার্ডের সংখ্যা ৮ কোটি ৮১ লক্ষ।

সরকারি সূত্রে জানানো হয়েছে বাতিল কার্ডগুলি ইতিমধ্যেই নিষ্ক্রিয় করা হয়েছে। এমনটাই বৃহস্পতিবার বিধানসভায় জানান রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। ফলে এই ২ কোটি রেশন কার্ডের মালিকরা আর রেশন পাবেন না। এর সুফল পাবে রাজ্য সরকার। এর দরুন রাজ্য কোষাগারে অনেকটাই সাশ্রয় হবে বলে মনে করা হচ্ছে।

রেশন ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করতে তৎপর রাজ্য সরকার। করোনার সময় থেকেই কেন্দ্র ও রাজ্য দুই সরকারই সাধারণ রেশন কার্ড গ্রাহকদের বিনামূল্যে বিপুল পরিমাণ খাদ্যশস্য দিচ্ছে। কিন্তু এর অপব্যবহার ঠেকাতে কেন্দ্র ও জন্য উভয় স্তরেই তৎপরতা শুরু হয়েছে। আর তাতেই প্রায় ২ কোটি ভুয়ো রেশন কার্ড চিহ্নিত হয়েছে এই রাজ্যে। যেগুলি বাতিল করল সরকার।