অবতক খবর: রাজ্যে ফের শুরু হতে চলেছে দুয়ারে সরকার প্রকল্প। ১ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে দুয়ারে সরকার। এবার দুয়ারে সরকার ক্যাম্প থেকে মোট ৩৫ টি পরিষেবা পাওয়া যাবে।

এবারের দুয়ারে সরকার ক্যাম্পে যুক্ত করা হয়েছে আরও দুটি পরিষেবা। যার মধ্য পরিযায়ী শ্রমিকদের রেজিস্ট্রেশন ও বৃদ্ধদের পেনশনের সুবিধা পাওয়া যাবে এই ক্যাম্প থেকে।এই মর্মে নয়া নির্দেশিকা জারি করল নবান্ন।

উল্লেখ্য, সপ্তম দুয়ারে সরকার কর্মসূচীর জন্য নবান্ন থেকে যে বিজ্ঞপ্তি জারি হয়েছে তাতে বলে দেওয়া হয়েছে ১ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলে ১ মাস ব্যাপী এই কর্মসূচীতে ছুটির দিনে বা রবিবারে কোনও আবেদন পত্র গ্রহণ করা হবে না এবং পরিষেবাও প্রদান করা হবে না। বাকি দিনগুলিতে মিলবে সরকারি এই পরিষেবা।
এই কর্মসূচীতে মোট ৩৫টি প্রকল্পের জন্য আবেদন জানানো যাবে। সেই সব প্রকল্পের মধ্যে থাকছে খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, রূপশ্রী, বিধবা ভাতা, বার্ধক্য ভাতা, জয় জোহর, তপশিলী বন্ধু, কৃষকবন্ধু, মেধাশ্রী, শিক্ষাশ্রী ও ঐক্যশ্রী। এর পাশাপাশি আবেদন জানানো যাবে স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ভবিষ্যৎ কার্ডের জন্য।

আবেদন জানানো যাবে কিষাণ ক্রেডিট কার্ড ও মৎস্যজীবী ক্রেডিট কার্ডের জন্য। আবেদন জানানো যাবে প্রতিবন্ধী সার্টিফিকেট, জাতিগত শংসাপত্র ও জমির পাট্টার জন্য।