অবতক খবর: রাজ্যের পঞ্চায়েত ভোটের দিন সকাল থেকে রাজ্যের বিভিন্ন জেলা থেকে হিংসার ঘটনা সামনে আসছে। স্রেফ প্রথম ৩ ঘণ্টাতেই ভোটের বলি হয়েছেন ৮ জন। বেলা গড়াতে বেড়েছে হিংসা। বেড়েছে মৃত্যু। এখনও পর্যন্ত মোট ১৪ জন ভোটের বলি হয়েছেন। অথচ রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা এখনও বলছেন, ভোট শান্তিপূর্ণ নাকি অশান্ত সেটা বলার সময় এখনও আসেনি।

এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে রাজ্য নির্বাচন কমিশনার বলেন,”ভোট শান্তিপূর্ণ হয়েছে নাকি অশান্ত হচ্ছে, সেটা বলার সময় এখনও আসেনি।” তবে জেলায় জেলায় প্রচুর হিংসার অভিযোগ যে এসেছে, সেটা মেনে নিয়েছেন রাজ্য নির্বাচন কমিশনার। যদি প্রয়োজন পড়ে কোনও কোনও বুথে পুনর্নির্বাচনও হতে পারে, সেই আশ্বাসও দিয়েছেন রাজীব সিনহা। তিনি জানিয়েছেন,”বিভিন্ন জেলা থেকে অভিযোগ এসেছে। সেগুলির সত্যতা খতিয়ে দেখা হচ্ছে। দরকার পড়লে পুনর্নির্বাচন হবে।”

প্রসঙ্গত, ভোটের দিন সকাল থেকে রাজ্য নির্বাচন কমিশনারের ভূমিকা নিয়ে একের পর এক প্রশ্ন তুলে যাচ্ছেন বিরোধীরা। এদিন ভোট শুরুর আগে থেকেই বিভিন্ন জেলা থেকে মৃত্যুর খবর আসছিল। অথচ, রাজীব সিনহা এদিন সকাল থেকে রাজ্য নির্বাচন কমিশনার নিজের অফিসেই এসে পৌঁছননি। তিনি রাজ্য নির্বাচন কমিশনের দপ্তরে পৌঁছান অন্যদিনের মতো অফিস টাইমে! মুখ্য নির্বাচন কমিশনারের এই ‘উদাসীনতা’ নিয়েও প্রশ্ন উঠছে।

কমিশন সূত্রে জানা যাচ্ছে, এ পর্যন্ত ৭টি খুনের অভিযোগ এসেছে। কিছু কিছু বুথে ব্যালট চুরি, বুথ দখলের অভিযোগও এসেছে। সেই সব অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে। তারপরই ভোট নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। উল্লেখ্য, পঞ্চায়েত নির্বাচনে কিছু কিছু বুথে পুনর্নির্বাচন হওয়ার নজির আগেও রয়েছে। কিন্তু এবার কীসের ভিত্তিতে পুনর্নির্বাচন করানো হবে বা আদৌ করানো হবে কিনা, সেটা নিয়ে ধোঁয়াশা অব্যাহত।