অবতক খবর: উপাচার্য নিয়োগ নিয়ে রাজভবনের সঙ্গে সংঘাত শুরু হয়েছিল শিক্ষা দফতরের। তার জেরে বেতন–সহ অন্যান্য সুবিধা বন্ধ করে দিয়েছিল রাজ্য সরকার। এই বিষয়টি নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা হয়। বুধবার ওই মামলার শুনানিতে কলকাতা হাইকোর্টে জোর ধাক্কা খেল রাজ্য সরকার। কারণ রাজ্যপাল সিভি আনন্দ বোসের নিযুক্ত উপাচার্যদের বৈধতা দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। এমনকী উপাচার্যদের বেতন বন্ধ করা যাবে না এবং বকেয়া–সহ সমস্ত বেতন মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতিরা। রাজ্যের ১১টি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগের মামলায় এই নির্দেশ আদালতের।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে এই ঘটনা ঘটেছে। রাজ্যপালের নিয়োগকে চ্যালেঞ্জ করে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন অবসরপ্রাপ্ত অধ্যাপক সনৎকুমার ঘোষ। আদালতে তাঁর বক্তব্য, রাজ্যপাল যে উপাচার্যদের নিয়োগ করেছেন সেখানে রাজ্যের শিক্ষামন্ত্রীর পরামর্শ নেওয়া হয়নি। কোনও আইন মানা হয়নি। নিয়োগের যে সময়সীমা তা অগ্রাহ্য করেই রাজ্যপাল নতুন করে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছেন। যদিও কলকাতা হাইকোর্ট এসব বক্তব্য খারিজ করে দিয়ে রাজ্যপালের নিয়োগকেই বৈধ বলে সিলমোহর দিয়েছে।

 

এদিকে রাজ্যপালের অস্থায়ী উপাচার্য নিয়োগের সিদ্ধান্তের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে। জুন মাসে এই মামলা দায়ের করেন এক অধ্যাপক। তারপর প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি অজয়কুমার গুপ্তের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়। শুনানি শেষে বুধবার রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। অবিলম্বে বেতন বন্ধ করা ১০ উপাচার্যের বেতন চালু করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। আবার এদিনই উত্তরবঙ্গে রাজ্যপাল এই অস্থায়ী উপাচার্যদের নিয়ে বৈঠকে যোগ দেন। তার পরেই এই রায় বেশ তাৎপর্যপূর্ণ।

রাজ্যপাল এই নিয়োগের পর থেকেই সম্পর্ক খারাপ হতে শুরু করে শিক্ষামন্ত্রীর সঙ্গে। যাদবপুর বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয়, কল্যাণী বিশ্ববিদ্যালয়, বর্ধমান বিশ্ববিদ্যালয়, সংস্কৃত বিশ্ববিদ্যালয়, সিধো–কানহো–বিরসা বিশ্ববিদ্যালয়, কাজি নজরুল বিশ্ববিদ্যালয়, বাঁকুড়া বিশ্ববিদ্যালয়, বাবাসাহেব আম্বেদকর এডুকেশন বিশ্ববিদ্যালয়, ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয় এবং দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল।

অন্যদিকে, বুধবারই রাজ্যপালকে কালো পতাকা দেখানো হয়। রাজ্যপাল সিভি আনন্দ বোসকে ঘিরে ফের বিক্ষোভ উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে। বুধবার বিশ্ববিদ্যালয়ে ঢোকার মুখে রাজ্যপালকে ঘিরে বিক্ষোভ দেখায় তৃণমূল ছাত্র পরিষদের সদস্যরা। রাজ্যপালকে কালো পতাকা দেখানোর পাশাপাশি‘গো ব্যাক’ স্লোগান দেয় টিএমসিপি। বিক্ষোভের মধ্যেই বিশ্ববিদ্যালয়ে পৌঁছে এদিন উপাচার্যদের সঙ্গে বৈঠকে যোগ দেন রাজ্যপাল। ছাত্র পরিষদের দাবি, উপাচার্যদের এই বৈঠক অবৈধ। রাজ্য সরকারকে না জানিয়ে উপাচার্যদের নিয়োগ করা হয়েছে। রাজ্যপাল সাংবিধানিক পদ হলেও তিনি সংবিধান মানেননি বলে অভিযোগ পড়ুয়াদের।

টিএমসিপির অভিযোগ, উপাচার্যদের নিয়োগ করার জন্য রাজ্যপাল রাজ্য সরকারের কাছ থেকে কোনও পরামর্শ নেননি। তিনি অবৈধভাবে উপাচার্যদের নিয়োগ করেছেন। তাছাড়া, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে গত পাঁচ বছর ধরে সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। অবিলম্বে সেখানে সমাবর্তন অনুষ্ঠান আয়োজন করারও দাবি জানান ছাত্র পরিষদের সদস্যরা। তাদের আরও দাবি, রাজ্যপালকে নয় মুখ্যমন্ত্রীকে আচার্য হিসেবে নিয়োগ করতে হবে। মূলত এই সমস্ত দাবি-দাওয়া নিয়েই এদিন রাজ্যপালের কনভয় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে ঢোকার আগেই বিক্ষোভ দেখায় তৃণমূল ছাত্র পরিষদ। পাশাপাশি অন্যান্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যাঁরা এদিন বৈঠকে যোগ দিতে আসেন তাঁদেরকে ঘিরেও বিক্ষোভ করে ছাত্র পরিষদ।