Union Home Minister Amit Shah addresses a public rally, at the Showkat Ali Stadium in Baramulla district | PTI

অবতক খবর: কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির অধিকর্তা সঞ্জয়কুমার মিশ্রের মেয়াদ বাড়ানোকে ‘বেআইনি’ আখ্যা দিয়েছে সুপ্রিম কোর্ট। আদালত জানিয়ে দিয়েছে, ৩১ জুলাইয়ের পর আর ওই পদে থাকতে পারবেন না তিনি। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, ইডি অধিকর্তা নিয়ে সুপ্রিম রায়ে যাঁরা উল্লসিত, তাঁরা আসলে বিভ্রান্ত। বিরোধীদের উদ্দেশ্য করেই এই কটাক্ষ শাহর।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, যিনিই ইডির অধিকর্তা হবেন, তিনিই ‘উন্নয়নবিরোধী মানসিকতার বংশবাদীদের আরামের ক্লাবের ব্যাপক দুর্নীতির’ বিরুদ্ধে পদক্ষেপ করবেন। স্বরাষ্ট্রমন্ত্রীর এই খোঁচার জবাব দিতে দেরি করেনি কংগ্রেস। কংগ্রেসের বর্ষীয়ান নেতা কপিল সিব্বাল টুইট করে লেখেন, ‘ইডি অধিকর্তা সঞ্জয় মিশ্র। সুপ্রিম কোর্ট জানিয়েছে নভেম্বর পর্যন্ত তাঁর মেয়াদবৃদ্ধি অবৈধ। অমিত শাহ: ইডি এমন এক প্রতিষ্ঠান যা কোনও ব্যক্তিবিশেষের ওপরে নির্ভর করে না।’ তাহলে আপনারা ওঁর তৃতীয় বার মেয়াদবৃদ্ধি করলেন কেন? কোনও কোনও ব্যক্তির ক্ষমতায় থাকা দলের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করে।’ বিরোধীরা অমিত শাহর এদিনের মন্তব্যকে ‘প্রচ্ছন্ন হুঁশিয়ারি’ হিসেবে দেখছে।

প্রসঙ্গত, মঙ্গলবার বিচারপতি বি আর গাভাই, বিক্রম নাথ ও সঞ্জয় কারোলের বেঞ্চ জানিয়ে দেয়, মিশ্রর মেয়াদবৃদ্ধি সুপ্রিম কোর্টের ২০২১ সালে দেওয়া রায়ের পরিপন্থী। ২০১৮ সালের নভেম্বরে প্রথমবার ইডি  অধিকর্তার দায়িত্ব পান মিশ্র। ২০২০ সালে নভেম্বরে সেই মেয়াদ শেষ হয়। ২০২০ সালের ১৩ নভেম্বর কেন্দ্র তাঁর মেয়াদ দুই থেকে তিন বছর করে। যদিও সুপ্রিম কোর্ট কেন্দ্রের নির্দেশকে বাতিল করেনি। জানিয়ে দিয়েছিল আর বাড়ানো যাবে না মিশ্রর মেয়াদ। কিন্তু সেই রায়ের পরও কেন্দ্র ২০২২ সালের নভেম্বরে মিশ্রর মেয়াদ ফের বাড়ায়। এবার সেই নির্দেশকে ‘বেআইনি’ বলে জানিয়ে দিয়েছে শীর্ষ আদালত। এখন ৩১ জুলাই পর্যন্ত তাঁকে ইডি অধিকর্তা পদে থাকার অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট।