অবতক খবর: পঞ্চায়েত ভোটে পোলিং অফিসারদের তথ্য ফাঁস! কীভাবে? হাইকোর্টে সমালোচনার মুখে রাজ্য নির্বাচন কমিশন। প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চের মন্তব্য, ‘এক দফায় ভোট, তাই প্রস্তুতিও সেইভাবেই নিতে হবে। ভোটের প্রস্তুতিতে কোনও ফাঁক রাখা যাবে না’। কোন জেলায় কী পদক্ষেপ? সোমবার মধ্যে কমিশনকে হলফনামা দেওয়ার নির্দেশ দিল আদালত।

৮ জুলাই রাজ্যে পঞ্চায়েত ভোটে একদফাতেই। কোন জেলায় কত সিআরপিএফ, বিএসএফ ও সিআইএসএফ মোতায়েন করা হবে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককেই তা ঠিক করতে বলেছিল নির্বাচন কমিশন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সিদ্ধান্ত, ১১ জেলায় সিআরপিএফ, ৬ জেলায় সিপআইএসএফ ও ৯ জেলায় বিএসএফপকে পাঠানো হবে। সবচেয়ে বেশি বাহিনী মোতায়েন থাকবে মুর্শিদাবাদে। চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে কমিশনে।

প্রসঙ্গত, পঞ্চায়েত ভোট ঘিরে ফের রক্তাক্ত মুর্শিদাবাদ, চলল গুলি। বুধবার সিপিএম-তৃণমূল সংঘর্ষে রণক্ষেত্র ডোমকল। সূত্র মারফৎ জানা যাচ্ছে, ৪জন গুলিবিদ্ধ। সিপিএমের মিছিল থেকে হামলা, গুলি চলার অভিযোগ তুলেছে তৃণমূল। তৃণমূলের গোষ্ঠীকোন্দলেই গুলি, পাল্টা দাবি করেছে সিপিএমের। আগামী বৃহস্পতিবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের রোড শো, তার আগে ফের উত্তপ্ত ডোমকল।


পঞ্চায়েত ভোটের আগে বোমা-গুলিবর্ষণের ঘটনা অব্যহত মুর্শিদাবাদে। সম্প্রতি মুর্শিদাবাদে একই দিনে জেলার তিনটি জায়গা থেকে বোমা উদ্ধার করা হয়। রঘুনাথগঞ্জ, হরিহরপাড়া ও রেজিনগরে উদ্ধার হয়েছিল ৩ ব্যাগ তাজা বোমা। রঘুনাথগঞ্জের জেঠিয়া এলাকায় পুকুর পাড়ে বাগানের মধ্যে একটি ব্যাগে ১০টির মতো বোমা দেখতে পেয়েছিলেন স্থানীয়রা। পঞ্চায়েত ভোটের আগে অশান্তি বাধাতেই বোমা মজুত করা হচ্ছিল বলে গ্রামবাসীদের অভিযোগ।

হরিহরপাড়ার জগন্নাথপুর শিবনগর গ্রামে পাট খেতে পড়েছিল বোমা ভর্তি ব্যাগ। ওই ব্যাগে প্রচুর সকেট বোমা ছিল বলে পুলিশের অনুমান। রেজিনগরের নাজিরপুর মধুপুরে একটি বাড়ির পিছন থেকে ব্যাগ ভর্তি বোমা উদ্ধার হয়েছিল। এর আগে বেলডাঙায় পাট খেতে বসে বোমা বাঁধতে গিয়ে এক দুষকৃতীর মৃত্যু হয়েছিল। একদিনে রানিনগরে তিনবার বোমাবাজির ঘটনা ঘটেছিল। এভাবে ঘন ঘন বোমা উদ্ধার ও বোমাবাজিতে গোটা মুর্শিদাবাদ জুড়েই আতঙ্কের পরিবেশ।