অবতক খবর: কর্মীদের পেনশন স্কিম (EPS)-এর অধীনে উচ্চতর পেনশনের জন্য আবেদন করার শেষ দিন আজ অর্থাৎ ২৬ জুন। ফলে EPF সদস্যরা যদি এদিনের সময়সীমা হাতছাড়া করেন, সেক্ষেত্রে তাঁরা উচ্চতর পেনশনের জন্য আবেদন করার সুযোগ হারিয়ে ফেলবেন।
আবারও কী সময়সীমা বাড়ানো হবে?

ইতিমধ্যেই দুইবার সময়সীমা বাড়িয়েছে EPFO। মে মাসে দ্বিতীয়বার সময়সীমা বাড়ানো হয়। সেই সময়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক জানিয়েছিল যে আরও বেশি মানুষকে সুযোগ প্রদানের জন্য বেশি সময় দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আবেদন জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে ২৬ জুন পর্যন্ত করা হয়।

দুইবার সময়সীমা কেন বাড়ানো হল?
পেনশনভোগীদের সুবিধার্থে এবং পর্যাপ্ত সুযোগ প্রদানের জন্য সময়সীমা বাড়ানো হয়েছিল। এর আগে ২০২২ সালের নভেম্বরে সুপ্রিম কোর্ট সরকারকে উচ্চতর পেনশন সিলেক্ট করার জন্য গ্রাহকদের চার মাস সময় দিতে বলেছিল।

EPS-এ উচ্চতর পেনশনের জন্য কীভাবে আবেদন করবেন?
১) যে গ্রাহকরা বেশি পেনশনের জন্য আবেদন করতে চান, তাঁদের এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) পোর্টালে যেতে হবে। তাঁদের প্রয়োজনীয় নথি জমা দিতে হবে সেখানে।
২) UAN Member e-SEWA পোর্টালের লিঙ্ক পাওয়া যাবে (https://unifiedportal-mem.epfindia.gov.in/memberinterface/)।
৩) ইপিএফও অফিসারের তরফে জমা দেওয়ার পর সংশ্লিষ্ট কোম্পানি যাচাই করে দেখবে।

৪) যদি সব তথ্য সঠিক থাকে, তাহলে যাবতীয় বকেয়া হিসাব করা হবে। বকেয়া প্রদানের জন্য একটি নির্দেশিকা জারি করা হবে।
৫) যদি তথ্যের ক্ষেত্রে কোনও গরমিল থাকে, তাহলে তা সংশ্লিষ্ট সংস্থা এবং কর্মচারীকে জানিয়ে দেবে ইপিএফও। সেই তথ্যের গরমিল শুধরে নেওয়ার জন্য এক মাস দেওয়া হবে।