অবতক খবর: ভারতীয় ফুটবলকে ঢেলে সাজাতে চাইছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ) । নতুন একটি ফুটবল টুর্নামেন্টের আয়োজন করার পথে হাঁটছে ফেডারেশন।
জানা গিয়েছে, জাতীয় স্তরে অনূর্ধ্ব- ২০ বয়সী ফুটবলারদের জন্য একটি নতুন টুর্নামেন্ট শুরু করা হবে। জাতিয় লিগের ধাচে হবে এই টুর্নামেন্ট এমনটাই খবর। প্রত্যেক বছর আয়োজিত হবে এই টুর্নামেন্ট। অংশ নেবেন শুধুমাত্র অনূর্ধ্ব- ২০ ফুটবলাররা।

আগামী বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাস মিলিয়ে আয়োজিত হবে অনূর্ধ্ব -২০ ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম মরশুম। ২০০৫ সালের ১ জানুয়ারি বা তার পরে জন্মানো ফুটবলাররা অংশ নিতে পারবেন। তবে কারও জন্ম ২০০৭ সালের ৩১ ডিসেম্বরের পরে হলে হবে না। অর্থাৎ, প্রতিযোগিতায় ফুটবলারদের বয়সে সামঞ্জস্য রাখতে চাইছে এআইএফএফ।

ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে বলেন, ‘আমাদের টেকনিক্যাল টিম ও কম্পিটিশন কমিটির সঙ্গে অনেক আলোচনার পর এই টুর্নামেন্ট আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগে অনূর্ধ্ব -২১ ফুটবল চ্যাম্পিয়নশিপ আয়োজিত হতো। তবে পরে তা বন্ধ হয়ে যায়। আমাদের লক্ষ্য অনূর্ধ্ব ২০ বিভাগে আরও বেশি ফুটবলারকে খেলার সুযোগ করে দেওয়া। যারা জাতীয় লিগ বা সন্তোষ ট্রফির জন্য সংশ্লিষ্ট রাজ্য দলে জায়গা পায়নি।’

এআইএফএফর সচিব শাজি প্রভাকরণ বলেছেন, ‘দুর্ভাগ্যবশত করোনাকালে যে সমস্ত ফুটবলার প্রতিযোগিতামূলক ফুটবল বেশি খেলতে পারেনি, তাদের জন্যই এই নতুন প্রতিযোগিতা। এতে সব রাজ্য অনূর্ধ্ব -২০ ফুটবলার তুলে আনার উৎসাহ পাবে। বয়সভিত্তিক দলের সঙ্গে সিনিয়র দলের তারতম্যও কমবে।’
অন্যদিকে, ফিফা ক্রমতালিকায় আরও এগোল ভারতীয় ফুটবল দল। ইন্টারকন্টিনেন্টাল কাপ ও সাফ চ্যাম্পিয়ন হয়েছে এই বছর সুনীল ছেত্রীর দল। এবার তারই পুরস্কার পেল ভারতীয় ফুটবল দল। ফিফা ব়্যাঙ্কিংয়ে প্রথম একশোর ভেতরে ঢুকে পড়ল তারা। এই মুহূর্তে ভারতের স্থান ৯৯ নম্বরে।