অবতক খবর: মঙ্গলবার রাজ্যে ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোট গণনা চলছে। অধিকাংশ আসনে ফুটেছে ঘাসফুল। এমন আবহে পঞ্চায়েতের ভোটগণনার দিন রাজ্যের সমস্ত রাজনৈতিক দলকে হানাহানি ভুলে রাজ্যবাসীর কল্যাণের দিকে মনোনিবেশ করার বার্তা দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। এদিন রাজভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, এবার মূল লড়াই হিংসা ও দুর্নীতির বিরুদ্ধে।

সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে রাজ্যপাল বলেন, ‘গণতন্ত্রে ভোট হল বন্ধুত্বপূর্ণ লড়াই। ভোটকে কেন্দ্র করে হিংসা বা ঘৃণা তৈরি হওয়া ঠিক নয়। এখন আমাদের ভেদাভেদ ভুলে মানুষের জন্য কাজ করতে হবে। নির্বাচন ব্যালটে লড়া উচিত, বুলেটে নয়। সবাইকে সঙ্গে নিয়ে চলার নামই গণতন্ত্র। যে পিছিয়ে পড়বে তাকেও হাত ধরে এগিয়ে নিয়ে আসতে হবে। আমরা এসঙ্গে সাফল্যের দিকে এগিয়ে যাবই। যেমন মার্টিন লুথার কিং জুনিয়র বলেছিলেন, আমরা করব জয় নিশ্চয়’।

রাজনৈতিক দলগুলিকে রাজ্যপালের পরামর্শ, ‘রাজনৈতিক ভেদাভেদ ভুলে বাংলার সমস্ত রাজনৈতিক দলের এই মুহূর্তে ২টি লক্ষ্যে কাজ করা উচিত। প্রথমত, দুটি মূল শত্রুর বিরুদ্ধে লড়াইয়ে নামতে হবে তাদের। সেগুলি হল হিংসা ও দুর্নীতি। আমরা এই নির্বাচন থেকে অনেক কিছু শিখেছি। আমার বিশ্বাস এর পর হিংসা ও দুর্নীতির বিরুদ্ধে ধর্মযুদ্ধ শুরু হবে’।

প্রসঙ্গত, ভোটে মনোনয়ন পর্ব থেকে গণণা প্রক্রিয়া এই মাঝের সময়ে রাজ্যে যেখানেই হিংসা-অসান্তির ঘোটনা ঘটেছে রাজ্যপাল ছুটে গিয়েছেন। গ্রামবাসীদের সঙ্গে কথা বলে তাদের আশ্বস্ত করেছেন। পাশে থাকার বার্তা দিয়ে রাজ্যপাল বোস রাজ্য প্রশাসন এবং নির্বাচন কমিশনকে ধমক দিয়েছেন। এবার রাজ্যপালের মুখে রাজধর্ম পালনের কথা বিশেষভাবে অর্থবহ।