অবতক খবর: চার বছর আগের ব্যর্থতা ঝেড়ে ফেলে চন্দ্রাভিযানে আরও একবার সাফল্যের মুখ দেখল ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো । শুক্রবার দুপুর ঠিক ২ টো বেজে ৩৫ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে সফলভাবে চাঁদের উদ্দেশে পাড়ি দিল চন্দ্রযান-৩।

আজকের মধ্যেই পৃথিবীর কক্ষপথে পৌঁছনোর কথা। তবে চাঁদে পৌঁছতে বেশ খানিকটা সময় লাগবে ইসরোর তৈরি চন্দ্রযানের। ইসরো সূত্রে জানা যাচ্ছে, ২৩ বা ২৪ আগস্ট উপগ্রহের মাটি ছোঁবে চন্দ্রযান-৩। ২০১৯ সালে চন্দ্রযান-২ সফলভাবে উৎক্ষেপণের পর চাঁদে অবতরণের সময় ল্যান্ডার বিচ্ছিন্ন হয়ে আচমকা ভেঙে পড়েছিল। কিন্তু তা হওয়ার আশঙ্কা নেই। ইসরোর দাবি, আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। তাই সফলভাবেই সে চাঁদের দক্ষিণ প্রান্তে ‘সফট ল্যান্ডিং’ করতে পারবে।

প্রাক্তন ইসরো ডিরেক্টর কে সিভান বলেছেন, “চন্দ্রযান -৩ এর সাফল্য ভারতকে পরবর্তী বড় মিশনে উৎসাহিত করবে”। উল্লেখ্য তাঁর আমলেই ২০১৯ সালে চন্দ্রযান-২ মিশন ব্যর্থ হয়। অতীত থেকে শিক্ষা নিয়ে এবার আর কোন রকম ভুল করতে চাইছে ইসরোর বিজ্ঞানীরা। উল্লেখ্য যে, ২০১৯ সালে ল্যান্ডার ‘বিক্রম’ চাঁদের পিঠে নামাতে গিয়ে ব্যর্থ হয়েছিল। ওই অভিযানে পাঠানো অরবিটরটি এখনও চাঁদকে প্রদক্ষিণ করে চলেছে। তাই এ বারের অভিযানে ইসরো আর কোনও অরবিটার পাঠাবে না চাঁদের কক্ষপথে। চাঁদের মাটিতে নামতে কক্ষপথে থাকা চন্দ্রযান-২ এর অরবিটারেরই সাহায্য নেবে, চন্দ্রযান-৩ এর সঙ্গে যাওয়া ল্যান্ডার এবং ভিতরে থাকা রোভার।