অবতক খবর : রাজ্যে ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোটের ঠিক ৬ দিন আগে চিঠি লিখলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, রাজ্য নির্বাচন কমিশনারকে। ৮৪ বছরের বিমান বসু কমিশনের উদ্দেশ্যে লেখা চিঠিতে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে তিনটি কক্ষ রাখার কারণ চিঠিতে ব্যাখ্যা করেছেন। একইসঙ্গে তিনি আশাবাদী রাজ্য নির্বাচন কমিশন তাঁর অভিজ্ঞতার দাম দেবেন।

বিমান বসু চিঠিতে লিখেছেন, ‘সাধারণত অন্যান্য নির্বাচনের তুলনায় পঞ্চায়েত নির্বাচনে বেশি সংখ্যক ভোটাররা অংশ নেন। ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে প্রত্যেক ভোটারকে তিনটি ব্যালট পেপারে ভোট দিতে হয়। গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদ। তাই ভোটদানে বেশি সময় লাগে। তাই তিনটি কক্ষ রাখা হলে সেটায় সময় কম লাগবে এবং ভোটদান প্রক্রিয়া সুষ্টু হবে।’

চিঠিতে উল্লেখ রয়েছে, প্রত্যেক বুথে তিনটি ভোটদান কক্ষ রাখা দরকার আছে। তাতে ভোটারদের যেমন সুবিধা হবে তেমন রাজ্য নির্বাচন কমিশনের কাজ করতেও সুবিধা হবে। এই অনুরোধ জানিয়ে রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহাকে চিঠি দিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।

বিমান বসু তাঁর চিঠিতে জানিয়েছেন, প্রশিক্ষণের সময় ভোট কক্ষের সংখ্যার নিয়ে নানা কথা জানিয়েছেন ভোটকর্মীরা। কোথাও তিনটি, কোথাও একটি ভোট কক্ষের কথা বলা হয়েছে। এই বিষয়ে একটি নির্দিষ্ট নির্দেশিকা খুব দরকার। কারণ একটি বা দু’টি ভোটদান কক্ষ থাকলে ভোট প্রক্রিয়াও দীর্ঘ হবে। তাতে ভোটারদের ধৈর্যচ্যুতির ঘটতে পারে। তাই সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য প্রত্যেকটি বুথে তিনটি ভোটদান কক্ষ রাখা উচিত বলে তাঁর মত। সুষ্ঠু এবং অবাধ পঞ্চায়েত নির্বাচনের জন্য ফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর চিঠিকে আদৌ কি আমল দেবে রাজ্য নির্বাচন কমিশন? এই প্রশ্ন রাজনৈতিক মহল জুড়ে।