অবতক খবর: রাজ্যের পঞ্চায়েত নির্বাচনের পরদিনই, রবিবার থেকে রাজ্যসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করছে তৃণমূল কংগ্রেস।  ১২ জুলাই রাজ্যসভা নির্বাচনের জন্য মনোনয়ন দেবেন তৃণমূল প্রার্থীরা।জানা যাচ্ছে, রবিবার বিধানসভা খোলা থাকছে। রবিবারই তৃণমূল পরিষদীয় দলের তরফে সব বিধায়ককে হাজির থাকতে বলা হয়েছে। মনোনয়ন ১২ জুলাই হলেও বিধানসভায় বিধায়কদের আসতে বলা হয়েছে রাজ্যসভা প্রার্থীর মনোনয়নপত্রে প্রস্তাবক হিসেবে স্বাক্ষর করতে।

রবিবার বিধানসভায় থাকবেন দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি। তবে পঞ্চায়েত ভোট সামলে রবিবার হয়তো সব বিধায়ক রবিবার কলকাতা পৌঁছাতে পারবেন না। তাই যাঁরা রবিবার আসতে পারবেন না, তাঁদের ১২ তারিখ সকালে আসতে বলা হয়েছে।

আগামী ১৮ আগস্ট রাজ্যের ৬ আসনে রাজ্যসভার নির্বাচন। এবং ওইদিনই একই সঙ্গে গোয়ার লুইজিনহো ফেলেরিওর ছেড়ে যাওয়া আসনে উপনির্বাচনও হওয়ার কথা । শাসকদলের প্রার্থীর নাম এখনও চূড়ান্ত হয়নি। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, সুখেন্দুশেখর রায়, ডেরেক ও’ব্রায়েন, দোলা সেনের আবার মনোনয়ন নিশ্চিত। শান্তা ছেত্রী ও সুস্মিতা দেব থাকবেন, নাকি নতুন মুখ কেউ আসবেন, তা নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়ের  মধ্যে প্রাথমিক কথা হয়েছে এমনটাই জানা গিয়েছে। রবিবারই প্রার্থী চূড়ান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।