অবতক খবর, কলকাতাঃ রাজ্যের পশু পালন দফতরের উদ্যোগে এর আগে বিভিন্ন রকমের মাংসের স্বাদ মানুষকে পাইয়ে দিতে শুরু করা হয়েছিল মিট অন হুইলস নামক রিটেল মার্কেটিং। এবার সেই একই রকমের ব্যবসাতে নামল রাজ্যের পঞ্চায়েত দফতরও। তবে এক্ষেত্রে শুধু মাংসই নয়, এখানে পাওয়া যাবে উৎকৃষ্ট মানের চাল ডাল তেলও।

পঞ্চায়েত দফতরের অন্তর্গত সি এ ডি সি বিভাগের উদ্যোগে এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যেখানে ছয়টি শীততাপ নিয়ন্ত্রীত এবং শীততাপ বিহীন গাড়িকে রাস্তায় নামানো হয়েছে। রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখার্জীর উদ্যোগে বুধবার বিধানগরের সি এ মার্কেট থেকে ওই ছয়টি গাড়ির উদ্বোধন করা হয়। জানা গিয়েছে, কড়কনাথ মুরগী থেকে শুরু করে খরগোসের মাংস পর্যন্ত পাওয়া যাবে ওই গাড়ি থেকে। আবার শীততাপ বিহীন গাড়িগুলি থেকে চাল ডাল তেল সবই মিলবে। তাও আবার বাজারের থেকে তুলনামূলক কম মূল্যে। কারণ পঞ্চায়েত দফতরের অন্তর্গত সি এ ডি সি বিভাগ সরাসরি স্বনির্ভর গোষ্ঠির কাছ থেকে সেই সব দ্রব্য সামগ্রী একত্রিত করে এবার বাজারজাত করার কাজ শুরু করল। ফলে ফড়েদের কারণে খোলা বাজারে জিনিসের দাম যখন ঊর্ধ্বমুখী তখন পঞ্চায়েত দফতরও চ্যালেঞ্জ ছুড়ে দিল ব্যবসায়ীদের। জানা গিয়েছে আগামী দিনে এই রকম আরও ২০ টি গাড়িকে রাস্তায় নামানো হবে। যাতে রাজ্যের গ্রামীন এলাকার অর্থনীতিতে আরও জোয়াড় টানা যায়।

এমনিতেই রাজ্যের গ্রামীন এলাকার অর্থনীতিকে আরও শক্ত করার জন্য সরকারিভাবে নানান উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। সেখানে পঞ্চায়েত দফতরের মধ্য দিয়েই স্বনির্ভর গোষ্ঠির বহু কাজকে শহুরে মানুষের কাছে সহজেই পৌঁছে দেওয়া হচ্ছে। তবে গ্রামীন পশু পালনের সঙ্গে যুক্ত স্বনির্ভর গোষ্ঠিদেরও এবার অর্থনৈতিকভাবে আরও শক্তিশালী করে তোলার একটা বড় প্রয়াস গ্রহণ করল সি এ ডি সি বিভাগ। এই বিষয়ে সুব্রত মুখোপাধ্যায় এদিন জানিয়েছেন, “আমাদের হাতিয়াড় গ্রামীন অর্থনীতি। সেই কারণেই আমরা এবার রিটেল ব্যবসার মধ্য দিয়ে স্বনির্ভর গোষ্ঠির সদসদের আর্থিক উন্নতির অন্যতম রাস্তা খুলে দেওয়ার একটা প্রয়াস করলাম।”