অবতক খবর , সংবাদদাতা বালুরঘাট :- মালদা থেকে বালুরঘাট পর্যন্ত চলাচলকারী গৌড় লিংক এক্সপ্রেস ট্রেন টি বাতিলের নির্দেশিকার জেরে রেলদপ্তরের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছে দক্ষিণ দিনাজপুরের বাসিন্দারা। বালুরঘাট রেল স্টেশন সুত্রে জানা গেছে গত ৭ আগস্ট রেল দপ্তরের এক নির্দেশিকাতে বলা হয়েছে দেশের বেশ কিছু ট্রেনকে বাতিল করার কথা বলা হয়েছে। ওই নির্দেশিকার মধ্যে রয়েছে বালুরঘাট থেকে কলকাতা সরাসরি সংযোগকারি সাতটি কোচের গৌড় লিংক এক্সপ্রেস ট্রেন টিও। আর এই বাতিলের নির্দেশিকাকে ঘিরেই আরো একবার রেলের বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তুতি শুরু করে দিয়েছে দক্ষিণ দিনাজপুর জেলাবাসি ।

 

এর পাশাপাশি বিশেষ করে গৌড় লিংক এক্সপ্রেসটি শুধু চালু রাখার ব্যাপার নয়, মালদা থেকে বালুরঘাট পর্যন্ত বিদ্যুতায়নের কাজও দ্রুত সম্পন্ন করার দাবীতেই এবারে আন্দোলনের প্রস্তুতি শুরু করছে দক্ষিণ দিনাজপুর। কারণ হিসেবে রেল বোর্ডের এই নির্দেশকার পেছনে দেখানো হয়েছে বালুরঘাট পর্যন্ত বিদ্যুতায়নের কাজ না হবার যুক্তি।। আর এমন ঘটনা জানাজানি হতেই হতবাক দক্ষিণ দিনাজপুরের জেলাবাসি।তাই করোনা আবহেও জোর লড়াইয়ে নামতে চাইছে বাসিন্দারা।

প্রসঙ্গত, স্বাধীনতার দীর্ঘ ৬৩ বছর পর অনেক আন্দোলনের মধ্যমে দক্ষিন দিনাজপুর জেলা ভারতের রেল মানচিত্রে ঠাই পেয়েছে। সকালে তেভাগা এক্সপ্রেস, বিকেলে গৌড়লিংক এক্সপ্রেসই কলকাতার সঙ্গে একমাত্র যোগাযোগের মাধ্যম বালুরঘাটের । এই ট্রেনগুলির পরিকাঠামো উন্নয়নের দাবি করলেও, এই ট্রেনগুলির সময়সূচি পরিবর্তন চাইনা জেলাবাসি। তবে আগে সপ্তাহে দুদিন চলাচল করা হাওড়া এক্সপ্রেসকে দৈনিক করতে দীর্ঘদিন ধরে দাবি জানায় বালুরঘাট। ওই ট্রেনটি সপ্তাহে ৫ দিন করে দেওয়া হলেও ,তার বাস্তবায়ন কিন্তু সেভাবে নজরে আসেনি।বিষেষ করে ট্রেনটির হাওড়া থেকে সকালে ছাড়ার বদলে রাত্রিতে করার দাবি দীর্ঘ দিনের।

এরইমধ্যে বালুরঘাট থেকে গৌড় লিংক এক্সপ্রেস টি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রেল বোর্ড। তাব গত ৭ অগস্টের রেল বোর্ডের নির্দেশিকা অনুযায়ী বালুরঘাট থেকে ৭ কোচের গৌড় লিঙ্ক এক্সপ্রেস টি চলাচল বন্ধ করে দেওয়ার কথা বলা হলেও , শিয়ালদা থেকে মালদা টাউন স্টেশন পর্যন্ত গৌড় এক্সপ্রেস চালু থাকছে। জানা গেছে অত্যাধুনিক মানের ২২ বগি যুক্ত হবার কারণে এবং সেটিকে আগের মত ভাগ করা কার্যত সম্ভব নয়, তার জন্যই লিংক ট্রেন টি বাতিল করা হয়েছে। এর পাশাপাশি ট্রেনটি শিয়ালদা থেকে মালদা পর্যন্ত বিদ্যুতের সাহায্যে চলাচল করবে। কিন্তু মালদা থেকে বালুরঘাট মাত্র ৮৭ কিমি পর্যন্ত যেহেতু বিদ্যুতায়নের কাজ এখনো সম্পূর্ণ হয়নি। সে কারণে এই বালুরঘাট পর্যন্ত গৌড় লিংক এক্সপ্রেসটি বন্ধ করে দেওয়া হচ্ছে বলে রেল সুত্রে জানা গেছে। আর গৌড় লিংক এক্সপ্রেস এর মত জেলার আবেগ তাড়িত এমন ট্রেনকে বাতিল করে দেবার ঘটনায় ফের একবার ক্ষুব্ধ হয়ে উঠেছে দক্ষিণ দিনাজপুর। বারবার বালুরঘাটের সাথেই এমন রেল বঞ্চনা কেন করা হয়, এই প্রশ্নেই ক্ষুদ্ধ বালুরঘাট।