অবতক খবর: অনাস্থা প্রস্তাব নিয়ে অবশেষে মুখ খুলতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ৮ আগস্ট থেকে সংসদে অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা শুরু হবে। দু’দিন ধরে আলোচনার পরে জবাব দেবে কেন্দ্র। অর্থাৎ ১০ আগস্ট কেন্দ্রের জবাব দেওয়ার পালা। সেখানেই বিবৃতি দেবেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবারই অধিবেশন চলাকালীন ফের উঠে আসে অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনার বিষয়টি। বিরোধী সাংসদরা দাবি করেন, মণিপুর ইস্যুত অনাস্থা প্রস্তাব নিয়ে কবে আলোচনা হবে তা নিয়ে নির্দিষ্ট একটি তারিখ জানান স্পিকার। শেষ পর্যন্ত কমিটির বৈঠক থেকে ওয়াকআউটও করেন বিরোধীরা। পরে তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, অনাস্থা প্রস্তাব আনতে বাধ্য করেছে কেন্দ্র।

অবশেষে এই প্রস্তাব আলোচনার তারিখ প্রকাশ্যে এল। লোকসভা সূত্রে জানা গিয়েছে, আগামী ৮ ও ৯ তারিখ আলোচনা হবে অনাস্থা প্রস্তাব নিয়ে। ১০ আগস্ট কেন্দ্রের জবাবি ভাষণ। সেখানেই বিবৃতি দেবেন প্রধানমন্ত্রী। প্রায় তিনমাস ধরে হিংসার আগুনে জ্বলছে মণিপুর। দীর্ঘ সময় কেটে গেলেও প্রধানমন্ত্রী এই নিয়ে কিছুই বলেননি।

 

প্রসঙ্গত, ইতিমধ্যেই বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব গৃহীত হয়েছে লোকসভায়। দীর্ঘ টালবাহানার পরে অবশেষে এই প্রস্তাব নিয়ে আলোচনার দিন প্রকাশ্যে এল।কংগ্রেস সাংসদ গৌরব গগৈ অনাস্থা প্রস্তাব আনেন। মণিপুর হিংসা নিয়ে সংসদে প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করে বাদল অধিবেশনে একাধিকবার সুর চড়িয়েছে বিরোধীরা। গত ২৬ জুলাই লোকসভায় গৃহীত হয় এই অনাস্থা প্রস্তাব। তবে গৃহীত হওয়ার পরেও কেন অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা হচ্ছে না, তা নিয়েও সোচ্চার বিরোধী সাংসদরা।