অবতক খবর: প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পালকে ডেকে পাঠালেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।বিচারপতি সোমবারই তাঁকে ‘জরুরি তলব’ করেছেন। বিচারপতি সাক্ষাতের সময়ও বেঁধে দিয়েছেন পর্ষদ সভাপতির জন্য। দুপুর ৩টের মধ্যে তাঁকে দেখা করতে বলা হয়েছে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে। আদালত সূত্রে জানা গিয়েছে, টেট সংক্রান্ত একটি জরুরি মামলার সংক্রান্ত বিষয়েই তলব করা হয়েছে গৌতম পালকে।

আদালত সূত্রে জানা গিয়েছে, এক মাস আগের একটি মামলার সূত্রেই এই তলব। ওই মামলায় ২০২০ সালে টেট পরীক্ষা দেওয়া এক চাকরিপ্রার্থীকে ইন্টারভিউ দেওয়ার জন্য ডাকার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায় । প্রাথমিক শিক্ষা পর্ষদকেই দেওয়া হয়েছিল ওই নির্দেশ। কিন্তু ওই চাকরিপ্রার্থীর আইনজীবী আদালতে সম্প্রতি জানান, এক মাস কেটে গেলেও ওই চাকরি প্রার্থীকে ইন্টারভিউয়ের জন্য ডেকে পাঠায়নি প্রাথমিক শিক্ষা পর্ষদ।
মামলাটি শুনানির জন্য সোমবার ওঠে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চে।

 

চাকরিপ্রার্থীর আইনজীবী সুদীপ্ত দাশগুপ্তের বক্তব্য শোনার পর আদালত পর্ষদের আইনজীবীর কাছেও পর্ষদের অবস্থান জানতে চান। জবাবে তিনি বলেন, পর্ষদ আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছে। বিষয়টি বিচারাধীন বলেই এখনও কোনও পদক্ষেপ করা হয়নি। বিষয়টি নিয়ে আলোচনা যদিও এর পর থেমে থাকেনি।

বিচারপতি গঙ্গোপাধ্যায় পাল্টা বলেন, ‘‘ডিভিশন বেঞ্চে যে মামলা হয়েছে, তার নম্বর দিন। আমি নির্দেশ নামায় উল্লেখ করব।’’ এর জবাবে পর্ষদের আইনজীবী উত্তর দিতে পারেননি। তিনি বলেন ওই মামলার নম্বর তাঁর জানা নেই। পর্ষদের এই জবাব শোনার পরই বিচারপতি পর্ষদ সভাপতিকে তলব করেন।