অবতক খবর: কদিন আগেই শেষ হয়েছে প্যান ও আধার লিঙ্কের সময়সীমা। ৩০ জুন পর্যন্ত এই কাজের সুযোগ দিয়েছিল সরকার। অতীতে এই সময়সীমা ছিল ৩১ মার্চ পর্যন্ত, পরে যা বাড়ানো হয়। তবে এখনও অনেক নাগরিক আছেন, যারা প্যান-আধার কার্ড লিঙ্ক করেননি৷ আয়কর বিভাগ জানিয়েছে, এই তারিখ আর বাড়ানো হবে না।

আয়কর বিভাগের নিয়ম বলছে, যারা এই দুই কার্ড লিঙ্ক করেননি, তাদের প্যান ৩০ জুনের পরে নিষ্ক্রিয় হয়ে যাবে৷ ব্যবহারকারীরা প্যান কার্ড সম্পর্কিত পরিষেবাগুলি আর ব্যবহার করতে পারবেন না। মনে রাখবেন, আধারের সঙ্গে প্যান লিঙ্ক না করা পর্যন্ত আয়কর রিটার্ন পূরণ করতে পারবেন না কার্ড হোল্ডাররা।

আপনি প্যান আধার লিঙ্ক না করলে এই ১০টি আর্থিক ক্ষতির মুখোমুখি হবেন
1. আধার প্যান লিঙ্ক না করার ক্ষেত্রে প্যান কার্ড নিষ্ক্রিয় করা হবে। সেই পরিস্থিতিতে আপনি আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন না।
2. এর পাশাপাশি PAN নিষ্ক্রিয় থাকলে ITR-এর সুদের হারের সুবিধা পাওয়া যাবে না।

3. এর সঙ্গে আপনাকে আরও TDS দিতে হবে। ব্যাঙ্ক আপনার ১০ এর পরিবর্তে ২০ শতাংশ টিডিএস চার্জ করবে।
4. প্যান কার্ড ছাড়া আপনি ৫০,০০০ টাকার বেশি লেনদেন করতে পারবেন না।
5. প্যান কার্ড ছাড়া আপনি একটি টু-হুইলার ছাড়া অন্য কোনও যানবাহন কিনতে পারবেন না।
6. ব্যাঙ্ক প্যান কার্ড ছাড়া গ্রাহকদের ক্রেডিট ও ডেবিট কার্ড ইস্যু করবে না।
7. আপনি প্যান কার্ড ছাড়া হোটেল বুকিং, রেস্তোরাঁ, ব্যাঙ্কোয়েট হল বুকিং ও ৫০,০০০ টাকার বেশি পেমেন্ট করতে পারবেন না।
8. ৫০,০০০ টাকার বেশি বিমা কভারেজ প্যান কার্ড ছাড়া পাওয়া যাবে না।
9. প্যান কার্ড ছাড়া আপনি শেয়ার বাজারে অর্থ বিনিয়োগ করতে ট্রেডিং ও ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে পারবেন না।
10. আপনি প্যান কার্ড ছাড়া ১০ লক্ষ টাকার বেশি মূল্যের সম্পত্তি কিনতে পারবেন না৷
আপনার আইডি লিঙ্ক করতে, আপনাকে আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং ‘লিঙ্ক-আধার’ বিকল্পটি বেছে নিতে হবে। প্রয়োজনীয় বিবরণ লিখুন এবং আপনার অর্থপ্রদানের সাথে এগিয়ে যান। ই-পে এর মাধ্যমে অর্থ প্রদান করা হবে। আপনার PAN/TAN নিশ্চিত করুন, এগিয়ে যান নির্বাচন করুন এবং অর্থপ্রদানের বিকল্প হিসাবে ‘অন্যান্য রসিদগুলি’। আপনার পেমেন্ট সম্পূর্ণ হওয়ার পরে, আপনার প্যান সক্রিয় হওয়ার জন্য আপনাকে ৩০ দিন অপেক্ষা করতে হবে।

এখন ১০০০ টাকা লেট ফি দিয়ে আপনার প্যান-আধার লিঙ্ক করতে পারেন। লেট ফি শোধ করার পরে, কার্ড হোল্ডারকে তাদের প্যান কার্ড সক্রিয় করার জন্য ৩০ দিন অপেক্ষা করতে হবে। যার অর্থ যদি কোনও ব্যক্তি ৪ জুলাই তাদের লেট ফি দেয়, তাহলে তাদের PAN আবার ৩ অগাস্ট সক্রিয় হবে। মনে রাখবেন,ITR পূরণ করার শেষ তারিখ ৩১ জুলাই। যা করদাতাদের রিটার্ন পূরণ করায় বাধা তৈরি করবে। যারা প্যান ও আধার লিঙ্ক করেননি তাঁরা বিপদে পড়বেন।

যদি কেউ যদি ITR পূরণ করতে ব্যর্থ হন, তাহলে তাদের সমস্যা বাড়তে পারে। সেই ক্ষেত্রে আইটিআর পূরণ করার কার্ড হোল্ডারদের লেট ফি হিসাবে ৫০০০ টাকা জরিমানা বাবদ দিতে হবে। এ ছাড়াও আয়কর আইন অনুসারে ধারা 234A এর অধীনে দেরিতে ট্যাক্স ফাইল করার জন্য নাগরিকদের প্রতি মাসে ১ শতাংশ সুদ দিতে হতে পারে।