অবতক খবর: ফিফা তালিকায় ভারতের থেকে তারা বেশ কিছুটা পিছিয়ে থাকলেও ভারতকে তারা কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দেবে সেটাই স্বাভাবিক ছিল। সেটাই হল ফাইনালে।টাইব্রেকারে ভারতের হয়ে মিস করেন উদান্ত সিং। টিম ইন্ডিয়ার গোলকিপার গুরপ্রীত হাজীয়ার শট বাঁচিয়ে ভারতকে চ্যাম্পিয়ন করে দেন। এই নিয়ে ভারত নয় বার চ্যাম্পিয়ন হল।

শেষ ১৩ বারের মধ্যে নয় বার চ্যাম্পিয়ন। এর মধ্যে অধিকাংশ সময় ভারত চ্যাম্পিয়ন হয়েছিল ৯০ মিনিটের মধ্যে। তবে এবারের সাফ কাপ ফাইনালের লড়াই যে অনেক বেশি কঠিন ছিল সেটা বলার অপেক্ষা রাখে না। মধ্যপ্রাচ্যের শক্তিশালী দল কুয়েত ছিল সুনীল ছেত্রীদের প্রতিপক্ষ।
১৫ মিনিটের মাথায় ভারতীয় ডিফেন্সের একটা ভুলের সুযোগ নিয়ে কুয়েতকে এগিয়ে দিলেন আল খালদি। আকাশ মিশ্র এবং আনোয়ার একসঙ্গে কেটে গেলেন। গুরপ্রীত নিচু হওয়ার আগেই বল জালে। হঠাৎ পিছিয়ে পড়েও অবশ্য নিজেদের ফোকাস হারিয়ে ফেলেনি ভারত। স্টেডিয়াম ভর্তি মানুষের গর্জনে খেলার গতি কিছুটা শ্লথ করে দেওয়ার চেষ্টায় ছিলেন সুনীলরা।

নিজেদের দখলের বল বেশি রাখা টার্গেট ছিল ভারতের। এল সাফল্য। ৩৬ মিনিটে সমতা ফিরিয়ে আনল ভারত। ডান দিক থেকে পূজারীর ক্রস বাঁদিক আশিক ধরে বাড়ালেন সুনীলকে। তার থ্রু ধরে সাহাল ফ্লিক করে দিলেন দ্বিতীয় পোস্টে। বল ফলো করে আসা চাংতে গোল করতে ভুল করেননি। তবে ভারতের ডিফেন্ডার আনোয়ার পায়ে চোট পেয়ে বেরিয়ে যাওয়ার ফলে নামাতে হয় মেহতাবকে।

মাঝে মাঝে দু দলের ফুটবলাররা মাথা গরম করছিলেন। ম্যাচের দ্বিতীয়ার্ধে এবং ৯০ মিনিটে শেষে আর কোনও গোল হয়নি। যদিও ভারত সুযোগ পেয়েছিল। কিন্তু বক্সের ভেতর নিখুঁত থাকতে পারেনি তারা। ৭০ মিনিটের মাথায় মহেশ এবং রোহিত কুমারকে নিয়ে আসা হয়। ৮০ মিনিটের মাথায় সাহালের জায়গায় নামেন উদান্ত। দেখার ছিল একশো কুড়ি মিনিটের মধ্যে আর গোল হয় কিনা।কিন্তু সেটা হল না। ম্যাচ গেল টাইব্রেকারে। সেমিফাইনালে টাইব্রেকারে লেবাননের বিরুদ্ধে ভারতকে জিতিয়ে বাজিমাত করেছিলেন গুরপ্রীত। সাফ কাপ ফাইনালে সেই গুরপ্রীত একা কুম্ভ হয়ে দূর্গ রক্ষা করে ‘বাজগর’ হয়ে উঠলেন।