অবতক খবর , পিন্টু প্যাটেল , বর্ধমান :- মাস পার হতে চলল। কিন্তু, পূর্ব বর্ধমান জেলা আদালত লকআপে ধৃতদের খাবারের ব্যবস্থা হল না। খাবার না খেয়েই কাটাতে হচ্ছে ধৃতদের। এনিয়ে ক্ষোভ চরমে উঠেছে। প্রায় প্রতিদিনই খাবার না পেয়ে বিক্ষোভ দেখাচ্ছে ধৃতরা। মাঝে মধ্যেই পরিস্থিতি আয়ত্বের বাইরে চলে যাচ্ছে।

সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে লকআপের নিরাপত্তা রক্ষীদের। ধৃতদের বক্তব্য, সরকার খাবারের জন্য টাকা বরাদ্দ করে। তা সত্বেও তাদের খাবার মিলছে না। যদিও আদালত সূত্রে জানা গিয়েছে, খাবারের জন্য বরাদ্দের টাকা মিলছে না। বেশ কয়েকমাস খাবার সরবরাহের টাকা না পেয়ে ক্ষুব্ধ ঠিকাদার। তিনি খাবার সরবরাহ করা বন্ধ করে দিয়েছেন। বার অ্যাসোসিয়েশনের তরফে বিষয়টি সিজেএমের নজরে আনা হয়েছে। সিজেএম বিষয়টি জেলা জজের নজরে এনেছেন। যদিও তারপরও পরিস্থিতি বদল হয়নি। দীর্ঘক্ষণ অভুক্ত অবস্থায় লকআপে কাটাতে হচ্ছে ধৃতদের।

আইনজীবী সঞ্জয় ঘোষ বলেন, বিষয়টি অত্যন্ত অমানবিক। হয় ধৃতদের খাবারের বন্দোবস্ত করুক আদালত কর্তৃপক্ষ। না হয় ধৃতদের পরিবারের লোকজনকে খাবার দিতে দেওয়া হোক। এটা মানবাধিকার লঙ্ঘনের সামিল। বার অ্যাসোসিয়েশনের সম্পাদক সদন তা বলেন, ধৃতদের জন্য খাবার বরাদ্দ করা বাধ্যতামূলক।

ধৃতদের জন্য বিচার বিভাগ টাকা বরাদ্দ করে। জরুরি ভিত্তিতে অের্থর সংস্থান করে খাবারের ব্যবস্থা করা উচিত। জেলা জজ অফিসের এক আধিকারিক বলেন, এনিয়ে উপর মহলে চিঠি দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট দপ্তরকেও লিখিতভাবে জানানো হয়েছে। খুব শীঘ্রই সমস্যা মিটে যাবে।

 

খাবার সরবরাহের দায়িত্বে থাকা ঠিকাদার অলোক আঁশ বলেন, ৭ মাসের বেশি খাবারের বিল বাকি রয়েছে। বারবার তাগাদার পরও টাকা পায়নি। তাই বাধ্য হয়ে খাবার সরবরাহ বন্ধ করে দিয়েছি।