রাজীব মুখার্জী :: অবতক খবর :: হাওড়া ::     সাপ্তাহিক লকডাউন এর দ্বিতীয় দিনে সকাল থেকেই শুনশান হাওড়ার রাস্তাঘাট। হাওড়া বাস স্ট্যান্ড থেকে কোন সরকারি বা বেসরকারি বাস চলেনি। শনিবার সকাল ১১ টা নাগাদ হাওড়া স্টেশনের ৮ নম্বর প্লাটফর্মে ঢোকে নিউ দিল্লি হাওড়া ডাউন রাজধানী এক্সপ্রেস। স্টেশনে নেমে ওই ট্রেনের যাত্রীরা চরম সমস্যার মুখোমুখি হন।

স্টেশন লাগোয়া ট্যাক্সি স্ট্যান্ডে হাতে গোনা ট্যাক্সি চোখে পড়েছে। ড্রাইভাররা যাত্রীদের থেকে মোটা টাকা ভাড়া চান। স্টেশন থেকে কোন সরকারি অথবা বেসরকারি বাস না চলায় দীর্ঘক্ষন যাত্রীরা কড়া রোদ উপেক্ষা করে রাস্তায় দাঁড়িয়ে থাকতে দেখা যায়। তারা বুঝে উঠতে পারছিলেন না কিভাবে বাড়ি ফিরবেন। কিছুক্ষণের মধ্যে সমস্যা ঘোরালো হয়ে ওঠে। শেষে রেলের তরফ থেকে দুটি লোকাল ট্রেনের বন্দোবস্ত করা হয়। একটি ট্রেন হাওড়া থেকে সরাসরি শেওড়াফুলি হয়ে তারকেশ্বর যাবে। অন্যটি হাওড়া থেকে ব্যান্ডেল এবং নৈহাটি হয়ে শিয়ালদা পৌঁছাবে।

রেল সূত্রে খবর হাওড়া স্টেশনে আজ আরো চারটি দূরপাল্লার ট্রেনের আসার কথা। প্রতিটা ট্রেন পিছু দুটি করে লোকাল ট্রেনের ব্যবস্থা করেছে রেল কর্তৃপক্ষ। ওই লোকাল ট্রেনগুলি একই রুটে চলাচল করবে। রেল কর্তৃপক্ষ জানিয়েছে যাত্রীদের সুবিধার কথা ভেবেই তারা এই স্পেশাল ট্রেনের ব্যবস্থা করেছে। তারা যাতে সহজে গন্তব্যস্থলের কাছাকাছি পৌঁছাতে পারে তার জন্যেই এই ব্যবস্থা করা হয়েছে।