অবতক খবর,২৩ আগস্টঃ প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী আজ সাংবাদিক বৈঠক করে চন্দ্রযান সম্বন্ধে তিনি অতীতের কথা তুলে বললেন ১৯৬২ সালে এর যাত্রা শুরু হয়েছিল। তিনি বলেন ইসরো কবেকার ষাটের দশকের বিক্রম সারাভাই জহরলাল নেহেরু তারা মিলে ইসরো তৈরি করেছিলেন বলে জানান অধীর।

অর্থাৎ মহাকাশে গতিযানের শুরুয়াত হয়েছিল শার্টের দশকে। এই অভিযান প্রথম করেছিলেন বিক্রম সারাভাই, তিনি বলেন এত যুগ ধরে প্রক্রিয়া চলতে চলতে আজ চন্দ্রযান ৩। অধীর বলেন ২০০৮ সালে চন্দ্রযান এক হয়েছিল তখন ক্ষমতায় ছিলেন কংগ্রেস, এবং চন্দ্রযান 2 তখন ক্ষমতায় কংগ্রেস। তিনি বলেন শুধু চন্দ্রযান নয় এই ভারতবর্ষের বুকে পৃথিবীতে যে চারটি দেশ মঙ্গল যান অর্থাৎ মঙ্গল গ্রহে পৌঁছাতে পেরেছিল তার মধ্যে ভারত বর্ষ সেটার শুরু হয়েছিল 2013 সালে কংগ্রেসের আমলে বললেন অধীর।

তিনি বলেন এগুলি নিয়ে ঢোল বাজাবার কোন কিছু নাই এটা কোন নির্দিষ্ট সরকারের ব্যক্তি র কৃতিত্ব নয়, দেশের বিজ্ঞানীদের কৃতিত্ব। যার সুরওয়াত হয়েছিল ১৯৬২ সালের ষাটের দশকে বিক্রম সারাভাই হাত ধরে। তিনি বলেন লক্ষ্য করে দেখবেন যে লেন্ডার টা নামছে তার নাম বিক্রম। তিনি বলেন তার নাম অনুসারে ডাক্তার বিক্রম সারাভাই এর নামে ওই লেন্ডার। তিনি আবারও বলেন এখানে কোন বিজেপি কংগ্রেস মোদি মনমোহনের ব্যাপার নয়, মোদি জি মনমোহন তারাও জানেন ভারতবর্ষের বিজ্ঞানীদের আজকের কৃতিত্ব এই চন্দ্রযান তিন। তিনি বলেন যে দুঃখের কথা যে বিজ্ঞানীদের কৃতিত্ব মোদিকে দিতে হবে।

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী বিদ্রুপের সুরে বলেন মোদীজি আবার না বলে বসে আমি তো সব প্ল্যান দিলাম, আমি তো নকশা করে দিলাম এইটাও যদি বলে বসেন অধীর বলেন তাতে আমি অবাক হবো না। তিনি বলেন এরা নিজেদের আত্মপ্রচারের ঢোল বাজাতে গিয়ে তার আগে ভারতবর্ষের বিজ্ঞানীদের যে সমাদর করা দরকার। বিশ্বজুড়ে ভারতবর্ষের বিজ্ঞানীদের যে দক্ষতা যোগ্যতা আমরা দেখাতে পারছি সেটাকে অবজ্ঞা করা হচ্ছে বলে তিনি মনে করেন বললেন অধীর।