অবতক খবর,৯ মার্চ: আজ সকাল থেকেই শুরু হয়েছে রবীন্দ্র ধারায় বসন্ত উৎসবের প্রবাহ সমগ্র কাঁচরাপাড়া জুড়ে। একের পর এক বসন্ত মিছিল চলেছে। থানার মোড় থেকে গান্ধী মোড় হয়ে কবিগুরু রবীন্দ্র পথ ধরে কলেজ মোড় পর্যন্ত। ‌

রঙিন বর্ণময় উজ্জ্বল এই প্রভাত ফেরী। ‌ রাঙিয়ে দিয়ে যাও গো হৃদয়, রাঙিয়ে দিয়ে যাও গো মন– গানে উতলা আকাশ বাতাস। উড়ছে বিভিন্ন রংয়ের আবির। রামধনু রং বাতাসে উড়ছে আবিরের খেলায়।কপালে, মুখে আবির,আবিরাক্ত মুখ কাঁচরাপাড়া জুড়ে।

হিংসায় দীর্ণ যখন ভারতবর্ষ তখন পশ্চিমবঙ্গ নিয়ে এসেছে এক নতুন বার্তা। বসন্ত উৎসবের বার্তা, সংহতির বার্তা, সম্প্রীতির বার্তা। রবীন্দ্র সঙ্গীতের সুধা ঢেলে দিয়েছে সে বাতাসে, বাতাস বয়ে যাচ্ছে বহুদূর।

বসন্ত উৎসবের আয়োজন করেছে অন্বেষণ ও গুরুকুল যৌথ উদ্যোগে, আয়োজন করেছে আগমনী রবীন্দ্র সংগীত শিক্ষায়তন, উৎসবের আয়োজন করেছে সাধারণ মানুষ ‘ভোরের সাথী’ তার নাম দিয়েছে। কারণ এই মানুষরা ভোরের প্রাতঃভ্রমণে নিজেদের সঙ্ঘবদ্ধ করেছেন। তারা আজ বসন্ত উৎসব পালন করেছেন সাড়ম্বরে কল্যাণী ফার্মের ভিতর। দশ বছর ধরে তারা এই বসন্ত উৎসব করছে। পুরনো শিব মন্দিরে পুজো দিয়ে তাকে সাক্ষী রেখে তাদের এই বসন্ত উৎসব যাত্রা।

অন্যদিকে লিচুবাগান অঞ্চলে বিশ্বনাথ স্মৃতি সংঘ এক নতুন ধারায় বসন্ত উৎসবের আয়োজন করেছে। তারা রাধাকৃষ্ণকে শ্রদ্ধা জানিয়ে পুরোহিত মন্ত্রে তাঁদের শ্রদ্ধা জানিয়ে তারা শুরু করেছে বসন্ত উৎসব, সে এক বিশাল আয়োজন। তারা একটা নতুন দৃষ্টান্ত স্থাপন করেছে কাঁচরাপাড়ার বুকে। তারা তিনটি পলাশ গাছ রোপনের মধ্য দিয়ে তাদের বসন্ত উৎসবের শুভ সূচনা করেছে। আজ বসন্ত উৎসবে সেখানে রংয়ের খেলা, আবির খেলার সঙ্গে থাকছে আহার্যের ব্যবস্থা। জিলিপি,ফুচকা,মোমো, দইবড়ার আয়োজন। একটা সম্মিলিত আনন্দের আয়োজন করেছে এই সংগঠনটি।