অবতক খবর, ২৪ফেব্রুয়ারি : উন্নত প্রযুক্তি বিদ্যার প্রসারের সঙ্গে সঙ্গেই পাল্লা দিয়ে বেড়ে চলেছে সাইবার ক্রাইম বা বিভিন্ন রকমের প্রতারণা চক্রের রমরমা। ফের সেই ফাঁদ পাতা হলো খোদ কলকাতার প্রযুক্তি কেন্দ্র সল্টলেকে। আন্তর্জাতিক কল সেন্টার প্রতারণা চক্রের পর্দা ফাঁস! সল্টলেক সেক্টর ফাইভের একটি ভুয়ো কল সেন্টারে হানা দিয়ে মূল চক্রি কৃষ্ণ শর্মা সহ ৩৫জনকে গ্রেফতার করলো বিধাননগর ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানার পুলিশ। গোপন সূত্রে খবর খবর পেয়ে সল্টলেকের সেক্টর ফাইভের অফিস ইমারত আর্গো টাওয়ারে হানা পুলিশ। সেখানে ১০০৫ নম্বর ঘরে কৃষ্ণ ইনফোটেক নামে একটি ভুয়ো সংস্থা চালানো হচ্ছিল বলে অভিযোগ।

ধৃতদের কাছ থেকে একাধিক মোবাইল ফোন, কম্পিউটার, ল্যাপটপ, হার্ড ডিস্ক, রাউটার সহ একাধিক নথি উদ্ধার করেছে পুলিশ। এই ভুয়ো কল সেন্টারের মাধ্যমে ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল ব্যবহার করে মার্কিন যুক্তরাষ্ট্র সহ একাধিক দেশের নাগরিকদের ফোন করে সেখানে নিজেদের ইন্সুরেন্স সংস্থার কর্মী বলে পরিচয় দিত প্রতারকরা। এইভাবে চলত বিপুল বিদেশি মুদ্রা হাতানো হত বলে খবর।

শুক্রবার অভিযুক্তদের বিধাননগর আদালতে তোলা হয়। এই চক্রের সঙ্গে আর কাদের যোগ রয়েছে খতিয়ে দেখছে বিধাননগর ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানার পুলিশ।