অবতক খবর :: উত্তর দিনাজপুর ::     বিগ বাজেটের পূজা কমিটি গুলো যাদের এখন থেকেই প্রস্তুতি নেওয়ার কথা তারা কেউ ঘট পূজা করবেন আবার কেউবা কোনরকম সাদামাটা পুজোর আয়োজন করবেন। দেশজুড়ে করোণা সংক্রমণের জেরে চরম আর্থিক সংকটের মুখে দাঁড়িয়ে সাধারণ মানুষ। আর সেই বিষয়টিকে মাথায় রেখেই বিগ বাজেটের পুজো কমিটি গুলো নিজেদেরকে অনেকটাই গুটিয়ে নিয়েছেন। বরং সাধারণ মানের পুজো হলেও সেখান থেকেও অর্থ বাঁচিয়ে দুঃস্থ ও অসহায় মানুষদের জন্য তা খরচ করবেন বলেও সিদ্ধান্ত নিয়েছেন ইসলামপুর দেশবন্ধু পাড়া আদর্শ সংঘ।

বুধবার সাংবাদিক সম্মেলন ডেকে জানিয়ে দিলেন যে ,কিছুদিন আগেও তাদের প্রথম বৈঠক বসে ছিল। সেখানে তাদের কুড়ি লক্ষ টাকা বাজেটের বিষয়ে আলোচনা হয়েছিল। এরপর শুরু হয় করোনা সংক্রমণ। আর তাই সেই বাজেট থেকে তারা পিছিয়ে এসেছেন। ক্লাবের অন্যতম কর্মকর্তা রাজ সাহানি জানান, শুধুমাত্র মহিলা ও শিশুরা যাতে দূর্গা পূজায় স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করতে পারে এবং একটু আনন্দ করতে পারে শুধুমাত্র তার জন্যই বিগ বাজেট থেকে সরে এসে ছোট বাজেটের পুজো করা হবে। এ ক্ষেত্রে সেই বাজেট কত হতে পারে তা এখনই নির্ধারণ করা সম্ভব নয়। কারণ এবার কোন চাঁদা বা ডোনেশন নয়। চরম আর্থিক সঙ্কটের মুখোমুখি যে মানুষগুলো দাঁড়িয়ে রয়েছেন তাদেরকে এবার কোনোভাবেই বিব্রত করা যাবে না। তবে শুধুমাত্র ক্লাবের সদস্যরা স্বতঃস্ফূর্তভাবে যা দেবে তা দিয়েই তৈরি হবে তাদের পুজোর বাজেট। অন্যান্য বছরের মতো এই মে মাস থেকে তারা যে লটারি খেলার আয়োজন করতেন এই পরিস্থিতির মুখোমুখি দাঁড়িয়ে সেটা তারা প্রত্যাহার করে নিয়েছেন। উল্লেখ্য,লটারির সংগৃহীত টাকা দিয়েই সিংহভাগ খরচ হতো পুজোর।

ক্লাবের সভাপতি সাধন দাস জানান ,এই সংকটের মুহূর্তে বিগ বাজেটের পরিস্থিতি তাদের নেই। তাই ছোট করতে হচ্ছে । সদস্য চাঁদাতেই এবার পুজো হবে। এলাকাজুড়ে যখন সাধারণ মানুষ আর্থিক সংকটের মুখোমুখি দাঁড়িয়ে, ঠিকভাবে খাবার যোগাড় করতে পারছেন না তখন সেখান থেকে তাদের কর্মসূচিকে সরিয়ে নিয়ে এসেছেন তারা।