অবতক খবর: গত দু’মাসে দু’টি টুর্নামেন্টে দাপট দেখিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় ফুটবল দল। তা সত্ত্বেও এশিয়ান গেমসে নামার অনুমতি পেল না ভারত। এই কারণে এই নিয়মের ব্যতিক্রম ঘটিয়ে টুর্নামেন্টে খেলার অনুমতি চেয়ে আয়োজকদের চিঠি দেবে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন।

এশিয়ান গেমসে ভারতের পুরুষ ও মহিলা কোনও দলই ফুটবলে খেলতে নামতে পারবে না। কারণ, গত এক বছরে র্যাঙ্কিংয়ের ভিত্তিতেই ভারতীয় দল টুর্নামেন্টে নামার যোগ্যতা অর্জন করতে পারেনি। ফলে এই নিয়মের ব্যতিক্রম চাইছে ফেডারেশন। প্রসঙ্গত, আগামী সেপ্টেম্বর মাস থেকে চিনের হাংঝৌতে শুরু হবে এশিয়ান গেমস।

নিয়ম অনুযায়ী, বিশ্ব র্যাঙ্কিংয়ের ভিত্তিতে প্রথম আটটি দল এশিয়ান গেমসে খেলবে। পুরুষ ও মহিলা- দুই দলের ক্ষেত্রেই একই নিয়ম প্রযোজ্য। কিন্তু গত এক বছরের ভিত্তিতে ভারতের পুরুষ দলের র্যাঙ্ক ১৮। মহিলারা রয়েছেন ১০ নম্বরে। তাই নিয়ম অনুযায়ী এশিয়াডে খেলা হবে না তাঁদের।ইতিমধ্যেই এআইএফএফ প্রেসিডেন্ট কল্যাণ চৌবে দেখা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে। তারপর টুইট করে জানিয়েছেন, “কেন্দ্র সরকার সম্পূর্ণভাবে ভারতীয় ফুটবলকে সমর্থনের আশ্বাস দিয়েছে।” কেন্দ্র সরকার সূত্রে খবর, শেষ মুহূর্ত পর্যন্ত নিয়মকে কাজে লাগিয়ে ছাড়পত্র পেতে পারে ভারত। তবে নিশ্চিতভাবে কিছুই বলা যাচ্ছে না।

কোচ ইগর স্টিমাচের কোচিং’এ ভারতের অনূর্ধ্ব-২৩ দল এশিয়াডে খেলতে নামবে, এমনটাই জানা ছিল। কিন্তু টুর্নামেন্ট শুরুর আগেই জানা যায়, খারাপ র্যাঙ্কিংয়ের জন্য় খেলতে নামার অনুমতি পাবে না ভারত। জানা গিয়েছে, ভারতের ক্রীড়ামন্ত্রককে চিঠি দিয়ে এই বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। তারপরেই নড়েচড়ে বসেছে ফুটবল ফেডারেশন। সংস্থার সেক্রেটারি জেনারেল সাজি প্রভাকরণ জানিয়েছেন, “সরকারি নিয়ম অনুযায়ী, ভারতের ফুটবল দল এশিয়াডে নামার যোগ্যতা পায়নি। সেটাই মেনে নিতে হবে আমাদের। কিন্তু আগামী সোমবার আমরা এই নিয়মের ব্যতিক্রম করার আবেদন জানিয়ে চিঠি দেব।” তবে তাতেও মেন ইন ব্লুকে এশিয়াডে দেখা যাবে কিনা তা নিয়ে সন্দেহ থাকছে।