সৌম্যজিৎ চট্টোপাধ্যায় : অবতক খবর : পূর্ব মেদিনীপুর :    ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে মহিষাদল বিধানসভার অন্তর্গত মায়াচর এলাকা। দীর্ঘ প্রায় পঞ্চাশ বছর ধরে মহিষাদলের এই দ্বীপে মানুষের বসবাস। কিন্তু সাম্প্রতিক ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে যে ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এলাকার জনজীবন তা একপ্রকার কাল্পনিক বলা চলে। প্রায় কয়েকশো মানুষের বাড়িঘর ইতিমধ্যে প্রবল জোয়ারের ফলে ভেঙে গিয়েছে। এছাড়াও ক্ষতিগ্রস্ত হয়েছে বহু বাড়ি। সেই সমস্ত এলাকা পরিদর্শনে গেলেন রাজ্যের সেচমন্ত্রী সৌমেন কুমার মহাপাত্র। রবিবার দুপুরে তিনি মহিষাদল বিধানসভার অন্তর্গত ওই এলাকায় গিয়ে ক্ষতিগ্রস্ত মানুষদের সঙ্গে কথা বলেন।

এদিন সেচমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন মহিষাদল বিধানসভার বিধায়ক তিলক কুমার চক্রবর্তী। এখনো পর্যন্ত বহু মানুষ ঘরছাড়া হয়ে রয়েছেন। তাদের কিভাবে স্বাভাবিক জনজীবনে ফিরিয়ে নিয়ে যাওয়া যায় তা নিয়ে আলোচনা করেন এদিন মন্ত্রী।

মন্ত্রী সৌমেন কুমার মহাপাত্র বলেন, “আমি আজ গোটা মায়াচর দ্বীপটি ঘুরে দেখলাম। প্রায় ছয় হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন এখানকার। মাননীয়া মুখ্যমন্ত্রী যেভাবে পদ্ধতিগতভাবে ক্ষতিপূরণের কথা ঘোষণা করেছেন সেভাবে এখানকার মানুষরা নিশ্চিতভাবে ক্ষতিপূরণ পাবেন। এখানে স্থায়ীভাবেই বাঁধ তৈরির কাজ হয়েছিল। কিন্তু এইভাবে ইয়াসের প্রভাবে জলোচ্ছ্বাস হবে তা কেউ কল্পণা করতে পারেনি। ইতিমধ্যে এক্সপার্টদের দ্বারা আবার ওই বাঁধ রিপেয়ারিংয়ের কাজ করা হবে।”