অবতক খবর: সংসদের বাদল অধিবেশন শুরু হবে আগামী ২০ জুলাই, চলবে ১১ আগস্ট পর্যন্ত। এমনটাই জানিয়েছেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী। মনে করা হচ্ছে,  এই অধিবেশনেই পেশ হতে পারে অভিন্ন দেওয়ানি বিধি আইন।

বাদল অধিবেশন রাজনৈতিকভাবেও বেশ তাৎপর্যপূর্ণ। কারণ দ্বিতীয় মোদী সরকার এর পর আর মাত্র একটি পূর্ণাঙ্গ অধিবেশন পাবে। সেটি হল শীতকালীন অধিবেশন। তাই সরকার যদি অভিন্ন দেওয়ানি বিধি বা অন্য কোনও বিতর্কিত বিল পেশ করতে চায়, সেটার জন্য এটাই সেরা সময়। সংসদের এই অধিবেশনেই আবার দিল্লির বিতর্কিত অর্ডিন্যান্স পেশ হওয়ার সম্ভাবনা রয়েছে। সেটা নিয়েও বিতর্ক হওয়ার সম্ভাবনা। তবে মূল ফোকাস রয়েছে অভিন্ন দেওয়ানি বিধি আইনেই।

কেন্দ্র সরকার সূত্রের খবর, অভিন্ন দেওয়ানি বিধির খসড়া প্রস্তুত হচ্ছে। সেটা পেশ করা হতে পারে ৫ আগস্ট। আসলে এই ৫ আগস্ট মোদী সরকারের জন্য ঐতিহাসিক। এই ৫ আগস্টই সংবিধানের ৩৭০ ধারা বাতিল হয়েছিল। আবার এই ৫ আগস্টই রাম মন্দিরের ভিত পুজো করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই দুটিই ছিল বিজেপির অন্যতম বড় নির্বাচনী প্রতিশ্রুতি। এবার তৃতীয় বড় নির্বাচনী প্রতিশ্রুতিটিও ৫ আগস্টই পূরণ করার চেষ্টা করতে পারে মোদি সরকার।

সংসদের এই বাদল অধিবেশন ঐতিহাসিক হতে চলেছে। কারণ এবারই নতুন সংসদ ভবনে প্রথমবার অধিবেশন বসবে। যদিও সংস সূত্রের খবর, আনুষ্ঠানিক উদ্বোধন হয়ে গেলেও নতুন সংসদ ভবনের এখনও কিছু কাজ বাকি আছে। জোরকদমে সেটা শেষ করার চেষ্টা করা হচ্ছে। যদি শেষ পর্যন্ত নির্ধারিত সময়ে কাজ শেষ না করা যায়, তাহলে পুরনো সংসদে অধিবেশন হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে নতুন ভবনে অধিবেশন করার মরিয়া চেষ্টা করছে সরকার।