অবতক খবর: রাজ্যের ভোট হিংসা খতিয়ে দেখতে এসে রাজ্যপালের দ্বারস্থ হল বিজেপির কেন্দ্রীয় তথ্য অনুসন্ধান দল। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদের নেতৃত্বাধীন ফ্যাক্ট ফাইন্ডিং টিম এদিন দক্ষিণ ২৪ পরগনার একাধিক জায়গায় যাবে। তার আগেই রাজভবনে রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে দেখা করতে যান তাঁরা।

রাজভবনে যাওয়ার আগে বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিমের প্রধান রবিশংকর প্রসাদ রাজ্য সরকারকে নিশানা করে বলেন,”এখানকার প্রশাসন শুধু ব্যর্থ নয়, সংবেদনশীলতা পর্যন্ত হারিয়েছে।” সরাসরি মুখ্যমন্ত্রীকে তোপ দেগে বক্তব্য, “মমতা কীভাবে সরকার চালাচ্ছেন, সেটা তুলে ধরাই আমাদের উদ্দেশ্য। আর এজন্য আমাদের কারও সিলমোহর প্রয়োজন নেই। মানুষের বেদনা শুনতে এসেছি। কাল যা দেখেছি অত্যন্ত বেদনাদায়ক। ডায়মন্ড হারবারে যাব। আশা করি হিংসা কবলিতদের পরিবারের সঙ্গে আমাদের দেখা করতে দেওয়া হবে।”

জানা গিয়েছে, এদিন রাজ্যপালের কাছে নালিশ জানাতেই গিয়েছিল বিজেপির কেন্দ্রীয় এই দল। তাঁদের সঙ্গে গিয়েছিলেন দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। রবিশংকর প্রসাদ জানিয়েছেন,”সংবাদমাধ্যমে দেখলাম মুখ্যমন্ত্রী হিংসার জন্য দুঃখপ্রকাশ করছেন। কিন্তু শুধু দুঃখপ্রকাশ করলে হবে না। অ্যাকশন চাই। আমরা রাজ্যপালের কাছে গিয়েছিলাম অনুরোধ করতে যাতে রাজ্যের সাংবিধানিক প্রধান হিসাবে তিনি যাতে মানুষের নিরাপত্তার ব্যপারটা নজরে রাখেন।” তাৎপর্যপূর্ণভাবে প্রায় একই সঙ্গে রাজভবনে যান বিএসএফের বিশেষ ডিজিও। ভোটের দিন কীভাবে বাহিনী ব্যবহার করা হয়েছিল, সেটা নিয়ে বিএসএফের তরফে রাজ্যপালের কাছে রিপোর্ট দেওয়া হবে।

প্রসঙ্গত, রাজ্যের ভোট হিংসা খতিয়ে দেখতে শহরে এসেছে বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিম। রবিশংকর প্রসাদ-সহ ৪ প্রতিনিধির ওই ফ্যাক্ট ফাইন্ডিং দলে রয়েছেন সত্যপাল সিং, রাজদীপ রায় এবং রেখা বর্মা। বুধবার উত্তর ২৪ পরগনার একাধিক জায়গা ঘুরে দেখেছেন তাঁরা। বৃহস্পতিবার দক্ষিণ ২৪ পরগনার একাধিক জায়গায় যাওয়ার কথা এই দলের। এই প্রতিনিধি দলের রাজ্যে আসা প্রসঙ্গে তৃণমূলের বক্তব্য, রাজ্যকে বদনাম করার লক্ষ্যেই এই দল পাঠিয়েছে বিজেপি।