রাজীব মুখার্জী :: অবতক খবর :: হাওড়া ::    কেন্দ্রীয় সরকার রাজ্যের সমবায় আন্দোলনের উপরে আঘাত হানছে। এমনটাই অভিযোগ করলেন রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়। তিনি দাবি করেন সমবায় ব্যাংকগুলোকে কেন্দ্রীয় সরকার কোম্পানি আইনের আওতায় নিয়ে আসতে চাইছে কেন্দ্রীয় সরকার। এতে সাধারণ মানুষের অধিকার খর্ব হবে বলে তিনি দাবি করেন।

তিনি আরো দাবি করেন কেন্দ্রীয় সরকার দেশের ১৪৮২ টি আরবান কো-অপারেটিভ ব্যাংক ও ৫৮ টি মাল্টি স্টেট কো-অপারেটিভ ব্যাংক কে সরাসরি আরবিএই এর অধীনে নিয়ে আসার জন্য নির্দেশিকা জারি করেছে। এই পদক্ষেপ অগণতান্ত্রিক ও দেশের অর্থনৈতিক কাঠামোকে ধ্বংস করার একটি চক্রান্ত বলেই দাবি করেন তিনি। পাশাপাশি তিনি এই দিনটিকে কালাদিন বলেও উল্লেখ করেন। তিনি দাবি করেন এতে দেশের প্রান্তিক মানুষদের অধিকার ক্ষুন্ন হবে। তিনি আরো বলেন দেশের ২৫০ বছরের সমবায় আন্দোলন যা কখনো কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর কখনো নেতাজি সুভাষ চন্দ্র বসু শুরু করেছিলেন এই সমবায় আন্দোলন। এই পদক্ষেপে সমবায় ব্যাংকগুলো তাদের চরিত্র হারাবে বলেই আশঙ্কা প্রকাশ করেন মন্ত্রী।

তিনি আরো বলেন শান্তিনিকেতনে কবিগুরু নিজে সমবায় ব্যাংক খুলেছিলেন যার নাম শ্রী নিকেতন। এই সমবায় ব্যাংকে সাধারণ মানুষেরাই মালিক। যারা ব্যাংকের শেয়ার হোল্ডার তারাই ব্যাংকের বোর্ড নির্বাচিত করেন। কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপে এইসব ব্যাংকের নির্বাচিত বোর্ডের আর কোনো নিয়ন্ত্রণ থাকবে না। পাশাপাশি এই আইন কার্যকর করতে কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারের ভূমিকাকে খর্ব করে আরবিএইএর ক্ষমতাকে প্রাধান্য দিচ্ছে। পাশাপাশি তিনি আরো বলেন বাই ল পরিবর্তন করে এই ব্যাংকগুলো কে ব্যক্তি মালিকানায় নিয়ে আসতে চাইছে কেন্দ্রীয় সরকার। এতে সাধারণ মানুষের অধিকার লংঘিত হবে বলেই তিনি দাবি করেন।