রাজীব মুখার্জী :: অবতক খবর :: হাওড়া ::    হাওড়ায় আবার শুরু হলো নতুন করে কড়া লকডাউন। ফোরশোর রোডের কাছে রাউন্ড ট্যাঙ্ক রোড, পি কে ব্যানার্জি রোড, বেলুড়ের একটি গলি-সহ শহরের ২৭টি এলাকা গার্ডরেল দিয়ে সম্পূর্ণ ঘিরে দেওয়া হয়।

ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, রাজ্যে লকডাউন চলবে ৩১ জুলাই পর্যন্ত। তাঁর সেই ঘোষণার পরের দিনই হাওড়া শহরের কিছু এলাকায় ফিরল সামগ্রিক লকডাউনের পুরনো ছবি। বৃহস্পতিবারই শহরের ২৭টি কন্টেনমেন্ট জ়োনের রাস্তা গার্ডরেল ও বাঁশ দিয়ে ঘিরে দেয় পুলিশ। সেই সঙ্গে ঝুলিয়ে দেওয়া হয় সতর্কীকরণ বিজ্ঞপ্তি। তাতে বলা হয়েছে, ওই এলাকাগুলিতে বাইরে থেকে কেউ ঢুকতে পারবেন না। সেখানকার বাসিন্দারাও বাড়ির বাইরে বেরোতে পারবেন না। কেউ এই নির্দেশ অমান্য করলে তাঁকে গ্রেফতার পর্যন্ত করা হতে পারে।

প্রসঙ্গত করোনা আক্রান্তের সংখ্যার দিক থেকে এ রাজ্যে কলকাতার পরেই রয়েছে হাওড়া। কিন্তু গত পয়লা জুন থেকে শহরে কার্যত কোনও বিধিনিষেধ ছিল না। রাস্তা-বাজারহাটে লাগামছাড়া ভিড়, দূরত্ব-বিধি না মেনে বাসে ঠেসাঠেসি করে ওঠা— এ সব ছিল নিয়মিত ঘটনা। তাই আরও এক বার লকডাউন হবে কি না, তা নিয়ে জল্পনার মধ্যেই হাওড়া পুলিশের এ দিনের তৎপরতায় চাঞ্চল্য ছড়িয়েছে। এ দিন থেকেই নতুন করে শুরু হয়েছে পুলিশি টহল ও ধরপাকড়। সব দেখে মানুষ যেমন কিছুটা উদ্বিগ্ন, তেমনই সংক্রমণ এড়াতে প্রশাসনের এই তৎপরতায় ভরসাও পাচ্ছেন অনেকে।

মুখ্যমন্ত্রীর ঘোষণার পরে এ দিন দুপুর থেকেই ফোরশোর রোডের কাছে রাউন্ড ট্যাঙ্ক রোড, পি কে ব্যানার্জি রোড, বেলুড়ের একটি গলি-সহ শহরের ২৭টি এলাকা গার্ডরেল দিয়ে সম্পূর্ণ ঘিরে দেওয়া হয়।