অবতক খবর: পঞ্চায়েত ভোটের ফলপ্রকাশ ঘিরে মঙ্গলবার টানটান উত্তেজনা ছিল ভাঙড়ে। এদিন দেখা যায় সাত তৃণমূল হেরে গিয়েছে। গণনা কেন্দ্র থেকে বাইরে আসার সময় তৃণমূলের প্রাক্তন বিধায়ক তথা নেতা আরাবুল ইসলাম সংবাদমাধ্যকে বলেন, ‘হেরেছি। হতেই পারে। পোলেরহাটে আমার বুথে জিতেছি। তবে আমাদের বাকি সাতজন প্রার্থী হেরেছেন।’ এখন দেখার দলের শীর্ষ নেতৃত্ব এই পরাজয়কে কিভাবে বিশ্লেষণ করে।

অন্যদিকে, দিল্লিতে সাংবাদিক সম্মেলন করে সম্বিত পাত্র বলেন, ‘ভোটকে কেন্দ্র করে মানুষের মৃত্যুমিছিলের তালিকা দেখলে বোঝা যায় বাংলায় গণতন্ত্র কিভাবে দিনে দিনে রসাতলে গিয়েছে। এখনও পর্যন্ত পঞ্চায়েত ভোটকে কেন্দ্র করে ৪৫ জনের মৃত্যু হয়েছে। লোকের মুখে মুখে ফিরছে বোমা, গুলি, রিগিং ও ছাপ্পা শব্দগুলি। বিরোধী দলের একের পর এক সমর্থকের মৃত্যু হচ্ছে। এমনকী যারা রাজনীতির সঙ্গে যুক্ত নন এমন মানুষেরও প্রাণ গিয়েছে। আর মমতা বন্দ্যোপাধ্যায় সব চোখ বুজে দেখছেন। এই কি মমতা বন্দ্যোপাধ্যায়ের মা মাটি মানুষ?’

এদিকে রাজ্যে বিজেপি কর্মী সমর্থকরা পরাজয় নিশ্চিত বুঝতে পেরে গণনা কেন্দ্র ছেড়ে বেরিয়ে আসছেন। তাই গণনা শেষ না হওয়া পর্যন্ত দলীয় কর্মীদের ময়দানে থাকার বার্তা দিলেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।