অবতক খবর,২৮ এপ্রিল,অলোক আচার্য,নববারাকপুর: গ্রীষ্মের প্রখর দাবদাহে চারিদিকে জলের হাহাকার। ছোট কচিকাচারা থেকে বড় ছেলে মেয়েরা সন্তরণ সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রে দেখা গেল তাদের উন্মাদনা উচ্ছ্বাস খুশির হাওয়া। দীর্ঘ দু বছর করোনা অতিমারি আবহে বন্ধ ছিল নববারাকপুর সন্তরণ সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র।এপ্রিল থেকে ফের চালু হওয়ায় খুশি খুদে থেকে তাদের অভিভাবক রাও।

খুদেরা জলে নেমে রাবার গোল পাইপে সাঁতার কাটতে দেখে একরাশ খুশিতে মশগুল। ছোট ছেলে মেয়ে থেকে বড় রাও জলে নেমে কখনও ফ্রি স্টাইল আবার ব্যক স্টাইলে সাঁতার কেটে এপার থেকে ওপারে জলে ভেসে উঠছে।নববারাকপুর পুরসভার ৮নং ওয়ার্ডের এজেসি বোস রোডে ৪নং ঝিলে ২০০৩ সাল থেকে শুরু বারাসত ব্যারাকপুর সাউথ জোন স্পোর্টস অ্যাসোসিয়েশন অনুমোদিত সন্তরণ সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র। ইতিমধ্যেই প্রায় ২৫০ বাচ্চা ছয় মাসের জন্য নাম নথিভুক্ত করেছে।পরবর্তীকালে প্রবীন নাগরিকদের জন্য ও সাঁতারের সুব্যবস্হা রয়েছে ।মাথা পিছু তিনশ টাকা এক বছরের জন্য। আর্থিক ভাবে দুর্বল অসহায় ছেলেমেয়েদের জন্য মাত্র দশ টাকা ভর্তি এই সন্তরণ সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রে।বহু শিক্ষার্থী জেলা ও রাজ্য স্তরে পুরস্কৃত এবং শংসাপত্র পেয়েছেন। সন্তরণ সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রে সেপ্টেম্বর বার্ষিক সাঁতার প্রতিযোগিতা ছেলে মেয়েদের পুরষ্কৃত ও শংসাপত্র দিয়ে উৎসাহিত করা হয়।জানান সংস্থার কর্মকর্তা জওহর গুহ প্রলয় সরকার রা।

১ এপ্রিল থেকে শুরু ।সেপ্টেম্বর মাসে পর্যন্ত। সুস্থ শারীরিক ও মানসিক বিকাশে সাঁতার একান্ত প্রয়োজন। পাশাপাশি বিভিন্ন রোগ নিরাময়ে ও সাঁতারের প্রয়োজন আছে।সেই দিকে তাকিয়ে ভালো সাঁতারু তৈরির লক্ষে এই সন্তরণ সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র পথ চলা শুরু।ঝিলের জল ঠিক রাখতে জীবানুমুক্ত রাখতে শিক্ষার্থীদের কাছ থেকে নামমাত্র অর্থ নিয়ে মূলত বাচ্চাদের সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র। পুরসভার সুইমিং পুল ছোট। বাচ্চা কম। তুলনামূলক ভাবে সন্তরণ সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রে শিশু থেকে ছেলে মেয়ের সংখ্যা বেশি। জায়গা বড়। অভিভাবক রা ও খুশি ছেলে মেয়েদের এই ঝিলে সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রে সাঁতার কাটাতে পেরে।গ্রীষ্মের দাবদাহ কচিকাচাদের সাঁতার প্রশিক্ষণ উন্মাদনা ।

সপ্তাহে ছয়দিন ভোরবেলা সাড়ে পাঁচটা থেকে আটটা পর্যন্ত ছেলে মেয়েদের সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র ।ট্রেনাররা অবৈতনিক।ভলান্টারি।নববারাকপুর সহ পার্শ্ববর্তী মধ্যমগ্রাম, বিরাটী, বিশরপাড়া লেনিনগড় থেকে ও ছেলে মেয়েরা আসে প্রশিক্ষণ কেন্দ্র।