অবতক খবর,১৪ এপ্রিল,মলয় দে,নদীয়া:- আজ ১৪ ই এপ্রিল ২০২২ ভারতের সংবিধানের অন্যতম প্রণেতা বি আর আম্বেদকরের 132 তম জন্মদিবস । সকাল নটায় শান্তিপুর থানার মোড়ে বি আর আম্বেদকরের মূর্তির সামনে পশ্চিমবঙ্গ বস্তি উন্নয়ন সমিতি ও সামাজিক ন্যায় মঞ্চ শান্তিপুর শহর কমিটির পক্ষ থেকে জন্মদিনে মূর্তিতে শ্রদ্ধা নিবেদনের করা হয়। পশ্চিমবঙ্গ বস্তি উন্নয়ন সমিতির নদীয়া জেলা কমিটির সম্পাদক সৌমেন মাহাতো, শান্তিপুর শহর কমিটির সম্পাদক প্রদীপ বিশ্বাস সহ সামাজিক ন্যায় মঞ্চের সম্পাদক কৌশিক দাস, শান্তিপুর সিপিআইএম শান্তর কমিটির সম্পাদক সঞ্জীত ঘোষ সহ উপস্থিত ছিলেন বামপন্থী নেতৃত্ব এবং কর্মী-সমর্থক।

প্রদীপ বাবু বলেন মৌলিক সমস্যা সারা দেশ জুড়ে রয়েছে বর্ণবিদ্বেষ, গরিব মানুষের মৌলিক অধিকার খর্ব হচ্ছে, দুর্নীতি রাহাজানি ধর্ষণে এগুলো যখন জন্ম দেশ রাজ্য ছেয়ে গেছে যা আজকের দিনে আম্বেদকর কে অপমান করা। সৌমেন মাহাতোর মুখে উঠে আসলো হাঁসখালি প্রসঙ্গ।

সঞ্জীত ঘোষ বলেন, দলিত শ্রেণীর থেকে লড়াইয়ের মধ্যে উঠে আসা বাবাসাহেব আম্বেদকর সংবিধানে অস্পৃশ্যতা দূরীকরণে বিশেষ ভূমিকা রাখলেও বর্তমান প্রশাসন তা কোনভাবেই মেনে চলে না। তাই আরো একবার জাতপাত ধর্ম বর্ণের বিরুদ্ধে লড়াইয়ে তাঁর জীবন শৈলী চিন্তাভাবনা পাঠ্যপুস্তকে আরো বেশি করে তুলে ধরা দরকার।

এদিন থানার মোড়ে সাপিত ডঃ ভীমরাও রামজি আম্বেদকরের আবক্ষ মূর্তিতে মাল্যদান করতে দেখা যায় শান্তিপুর পৌরসভার পক্ষ থেকে চেয়ারম্যান সুব্রত ঘোষ, ভাইসচেয়ারম্যান কৌশিক প্রামানিক, পৌরসভার প্রধান করণিক উদয়ন মুখার্জিকেও। চেয়ারম্যান বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মহানুভবতায় এ রাজ্যে অনগ্রসর এবং পিছিয়ে পড়া শ্রেণি আজ সমাজের মূল স্তরে, সসম্মানে বসবাস এবং ধর্মাচরণ করতে পারেন, তাদের জন্য নেওয়া হয়েছে একাধিক প্রকল্প, গড়ে তোলা হয়েছে শিক্ষার বিভিন্ন ক্ষেত্র।
মাল্যদান করতে দেখা গেল ওই ওয়ার্ডের কাউন্সিলর বৃন্দাবন প্রামানিককেও, তিনি বলেন অতীতেও প্রয়াত অজয় দে র সাথে জন্ম এবং মৃত্যু দিবসে প্রতিবছর মাল্যদান করা হতো ।