অবতক খবর: ২৭ বছর পর ফের ভারতের ঐতিহ্যমণ্ডিত ডুরান্ড কাপে খেলতে আসছে কোনও বিদেশি দল। জানা যাচ্ছে, তিন বিদেশি দল অংশ নেবে প্রতিযোগিতার ১৩২তম সংস্করণে। পাশাপাশি এবারও ইস্টবেঙ্গল ও মোহনবাগান একই গ্রুপে থাকবে বলেই খবর।

২০২৩-২৪ মরশুমের প্রথম ডার্বি ডুরান্ডের আসরেই অনুষ্ঠিত হবে। শুক্রবার দিল্লি ক্যান্টনমেন্টের মানেকশ সেন্টার থেকে ট্রফি টুরের সূচনা করে ডুরান্ড কর্তৃপক্ষ। সেখানে চিফ অফ আর্মি স্টাফ জেনারেল মনোজ পাণ্ডে, এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী, ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে ও জিওসি (দিল্লি) লেফটেন্যান্ট জেনারেল ধীরজ শেঠ সহ অন্যরা উপস্থিত ছিলেন।

আরও জানা গিয়েছে, এবার ডুরান্ডে ২৪টি দলকে ভাগ করা হবে ৬ গ্রুপে। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন ও দুই সেরা রানার্স দল যাবে কোয়ার্টার ফাইনালে। কলকাতা, গুয়াহাটি, কোকরাঝাড় ও শিলংয়ে ম্যাচ হবে। এরমধ্যে কলকাতায় খেলবে তিনটি গ্রুপ। বাকি তিন কেন্দ্রে হবে একটি করে গ্রুপের ম্যাচ। ৩ আগস্ট শুরু হবে ডুরান্ড। ফাইনাল ৩ সেপ্টেম্বর।

দিল্লি থেকে শুরু হওয়ার পর দেশের ১৬টি শহরে ঘুরবে ডুরান্ডের তিন ট্রফি। পাশাপাশি যাবে বাংলাদেশ, নেপাল ও ভূটানেও। এবছর এই তিন দেশেরই সেনাবাহিনীর দল অংশ নেবে প্রতিযোগিতায়। সব মিলিয়ে ২৪ দলকে নিয়ে হবে এবারের ডুরান্ড। তিন বিদেশি দলের পাশাপাশি যোগ দেবে ভারতীয় সেনার তিন দল- আর্মি, নেভি এবং এয়ারফোর্স। খেলবে ইস্টবেঙ্গল , মোহনবাগান-সহ আইএসএলের ( ১২ দল। আই লিগ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে মহামেডান স্পোর্টিং, গোকুলাম কেরল, রাজস্থান ইউনাইটেড, দিল্লি এফসি ও শিলং লাজংকে। এছাড়াও খেলবে অসমের ক্লাব বোড়োল্যান্ড এফসি।