অবতক খবর: সাফ ফাইনালের পর মেতেই সম্প্রদায়ের পতাকা গায়ে দিয়ে বিতর্কে জড়িয়েছেন জ্যাকসন সিং। তবে বিতর্কের জল গড়াতেই বিষয়টি নিয়ে ক্ষমাও চেয়েছেন মণিপুরের এই মিডফিল্ডার। তাই এই বিষয়ে পদক্ষেপ না করার বার্তা দিয়েছে ভারতীয় ফুটবল ফেডারেশনও। তবে এখানেই শেষ হচ্ছে না জ্যাকসন-বিতর্ক। এবার মিজোরাম ফুটবল অ্যাসোসিয়েশনের কর্মসমিতির সদস্য জোসেফ লালরিন্টলুয়াঙ্গা তাঁকে শাস্তি দেওয়ার দাবিতে ফেডারেশনকে চিঠি দিলেন।

সভাপতি কল্যাণ চৌবের উদ্দেশ্যে তিনি লিখেছেন, “সাফ ফাইনালের পর জিকসন যে সাতরঙা পতাকা তুলে ধরেছিলেন তা মেতেই সম্প্রদায়ের সাতটি অংশের প্রতিনিধিত্ব করে, যে সম্প্রদায়ের অংশ জ্যাকসন নিজেও। ওঁর এই কাজে উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন উপজাতি গোষ্ঠীর ভাবাবেগে আঘাত লেগেছে। কারণ মণিপুরে বিভিন্ন গীর্জা পুড়িয়ে ফেলার পর এই পতাকা লাগানো হচ্ছে। তাই জ্যাকসন নিজের কাজের যে ব্যাখ্যা এখন দিচ্ছে, তা আমাদের কাছে যথার্থ বলে মনে হচ্ছে না। শান্তি ফেরানোর বার্তা দেওয়ার জন্য ওর কাছে অন্য রাস্তাও ছিল।” ফিফার নিয়মের কথা উল্লেখ করে জ্যাকসনকে শাস্তি দেওয়ার জন্য ফেডারেশনের কাছে আবেদন জানিয়েছেন জোসেফ।

প্রসঙ্গত, গত দু’মাস ধরে অশান্তি আর হিংসার আগুনে জ্বলছে মণিপুর। কিন্তু নিজের রাজ্যের এমন পরিস্থিতির মধ্যেও সাফ কাপে দেশের জার্সি গায়ে নিজেদের সেরাটা উজাড় করে দিয়েছেন তিন মণিপুরী তারকা জ্যাকসন সিং, মহেশ সিং এবং উদান্ত সিং। আর তাই ভারত চ্যাম্পিয়ন হতেই নিজের রাজ্যকে স্মরণ করেছেন তাঁরা। মণিপুরের পতাকা গায়ে জড়িয়ে সেলিব্রেশনে মেতে ওঠেন জ্যাকসনরা।

তবে বিতর্ক দানা বাঁধতেই টুইট করে এ নিয়ে সাফাই দেন জ্যাকসন। তাঁর দাবি, ঐক্য আর শান্তির প্রতীক হিসেবেই ওই পতাকা গায়ে জড়িয়েছিলেন তিনি। মণিপুরে শান্তি ফিরুক, এটাই তাঁর প্রার্থনা। সঙ্গে এও স্পষ্ট করে দিতে চান যে তিনি কারও ভাবাবেগে আঘাত করতে চাননি।