অবতক খবর,১৩ নভেম্বরঃ শহর বর্ধমানে বহু ছোটো বড়ো বিরিয়ানীর দোকান রয়েছে । শহরে যাতায়াতকারী মানুষজনের মধ্যে বিরিয়ানীর স্বাদ গ্ৰহণের প্রবনতাও বেড়েছে যথেষ্ট । বিভিন্ন স্বাদের বিরিয়ানীর জন্য ভিড়ও হয় দোকানে দোকানে ‌। এবার শীতের আবহে নতুন বিরিয়ানীর স্বাদ নিতে চলে আসতে পারেন বর্ধমান উৎসব ময়দানে আয়োজিত খাদ্য মেলায় । এখানকার স্টলের বিশেষত্ব রয়েছে । বিরিয়ানী তৈরি করছেন বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগারের বন্দীরা ।

শুনতে অবাক লাগলেও এটাই সত্যি । “উদয়ন” নামের একটি স্টল তৈরি হয়েছে মেলা মাঠে । সেই স্টল থেকেই বিক্রি করছেন বিরিয়ানী ও চিকেন চাপ । বিরিয়ানী ১০০/- টাকা ও চিকেন চাপ বিক্রি হচ্ছে ৬০/- টাকা দামে যথেষ্ট ভিড় বাড়ছে স্টলে । খাবার জন্য যেমন তার সাথে দেখার জন্যও ভিড় বারছে মানুষের জেলে থাকা বন্দীরা নিজের হাতে বিরিয়ানী তৈরি করে বিক্রি করছেন । রয়েছেন কারা বিভাগের আধিকারিকরাও ।

চাহিদা সামাল দিতে তারাও হাত লাগাচ্ছেন ক্রেতাদের জন্য । খাওয়া দাওয়ার পর বাহবাও জানাচ্ছেন সকলে স্বাদের জন্য । সাজাপ্রাপ্ত বন্দীরা তাদের নতুন দক্ষতার নিদর্শন রাখলেন । কোন কারনে অপরাধের সাথে যুক্ত হয়ে তারা হয়তো বন্দী জীবন কাটাচ্ছেন কারাগারে ।

কিন্তু তাদের নিজস্ব সত্ত্বার যাতে বিকাশ ঘটে তারজন্য ই কারা দপ্তরের এই প্রয়াস । মেলার মাঠে রকমারি খাবারের দোকানের মাঝেও বন্দীদের হাতে তৈরি বিরিয়ানী ও যথেষ্ট নজর কাড়ছে ‌। খাবার পরিবেশন থেকে প্যাকেটজাত করে দেওয়া সবই করছেন জেল বন্দীরা । কেন্দ্রীয় সংশোধনাগারের জনাকয়েক বন্দীকে নিয়েই চলছে এই ” উদয়ন” স্টলটি ।সাদা পোশাক গায়ে চারজন বন্দী চালাচ্ছেন স্টলটি ।দেখলে বোঝাই যাবেনা যে এরা জেল বন্দি। রান্নার কাজে পারদর্শী যারা তাদের নিয়েই এই পদক্ষেপ নিয়েছে বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগার কতৃপক্ষ ।শনিবার সন্ধ্যায় নবীনচন্দ্র সাহা দমদম রেঞ্জের ডিআইজি তিনি বর্ধমানের এই খাদ্য মেলায় আসেন। এই উদয়ন স্টলে। তারই নেওয়া উদ্যোগের সফল রূপায়ণ দেখার জন্য।এবং তিনি এদিন বলেন আমাদের শুধু খাবারের ব‍্যাপারটা নয় জীবনে মূল স্রোতে ফিরিয়ে আনার জন্য বিভিন্ন রকম উদ‍্যোগ গ্ৰহন করা হয়েছে তার মধ‍্যে এটা একটা ।এদেরকে মানুষের সঙ্গে মিশিয়ে দেওয়া সমাজে যাতে মূল শ্রোতে ফিরতে পারে তারি একটা প্রচেষ্টা।সবার সঙ্গে এরা মিশবে কথা বলবে এরা আর হতাশা হয়ে পরবে না এটাই মূল লক্ষ‍্য।