অবতক খবর: প্রায় তিনমাস ধরে অশান্তি আর হিংসার আগুনে পুড়ছে মণিপুর। শেষমেশ হিংসা থামাতে মণিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন সিংকে চিঠি পাঠাল জাতীয় মানবাধিকার কমিশন। কমিশনের বার্তা, রাজ্যে যাতে আর কোনও হিংসার ঘটনা না ঘটে তা নিশ্চিত করতে হবে সরকারকে। মঙ্গলবার গভীর রাতে চিঠি পাঠানো হয়েছে।

লাগাতার অশান্তির জেরে মণিপুরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে। বিশেষ সূত্রে জানা গিয়েছে, পরিস্থিতি সামাল দিতে কী পদক্ষেপ করা হয়েছে, তা কমিশনকে জানাতে হবে। পাশাপাশি অশান্তিতে ক্ষতিগ্রস্তদের ত্রাণ ও পুনর্বাসন দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে চিঠিতে। কত পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে, তারা সম পরিমাণ ক্ষতিপূরণ পেয়েছে কিনা তাও বিস্তারিতভাবে জানাতে হবে কমিশনকে। মণিপুরে হিংসা রুখতে কী কী পদক্ষেপ করেছে সে রাজ্যের সরকার, তাও জানতে চায় মানবাধিকার কমিশন। দ্রুত সেই তথ্য দিতে হবে।

অন্যদিকে,কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার সিদ্ধান্ত নিল বিরোধী শিবির। বুধবার সকালে সংসদে অনাস্থা প্রস্তাব আনলেন কংগ্রেস সাংসদ গৌরব গগৈ। সাংসদ এই প্রস্তাব এনে একটি বিজ্ঞপ্তি দিয়েছেন। সকাল ১১টায় সংসদের অধিবেশন শুরু হলে স্পিকার এবিষয়ে সিদ্ধান্ত নেবেন। সংসদীয় নিয়ম অনুসারে, অন্তত ৫০ জন সাংসদ প্রস্তাবের পক্ষে থাকলে আগামী ১০ দিনের মধ্যে কোনও একটি দিনকে বেছে নেওয়া হতে পারে আলোচনার জন্য।