অবতক খবর : হাইকোর্টের নির্দেশ মতো রাজ্যের পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়নি। ভোটকে কেন্দ্র করে অশান্তি হচ্ছে এবং ভবিষ্যতেও সেই আশঙ্কা থাকছে। কেন্দ্রীয় বাহিনীর দাবিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়কে চিঠি লিখল মাধ্যমিক শিক্ষক এবং শিক্ষাকর্মী সমিতি। পাশাপাশি চিঠিতে রাজ্য নির্বাচন কমিশন এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বিরুদ্ধে নালিশ করা হয়েছে। তাদের বক্তব্য, কলকাতা হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে ভোটে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে পদক্ষেপ করছে না রাজ্য নির্বাচন কমিশন।

দেশের প্রধান বিচারপতিকে চিঠি পাঠিয়ে মাধ্যমিক শিক্ষক এবং শিক্ষাকর্মী সংগঠনের অভিযোগ, পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যের প্রায় প্রতিটি জেলায় হিংসার ঘটনা ঘটছে। কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে আদালতের নির্দেশ কার্যকর করছে না নির্বাচন কমিশন। এই অবস্থায় ভোটের কাজে তারা নিরাপত্তার অভাব বোধ করছেন। চিঠিতে বাহিনীর বিষয়টিতে হস্তক্ষেপ চেয়ে শীর্ষ আদালতের প্রধান বিচারপতির কাছে আবেদন করেছে তারা। সংগঠনের আর্জি, অবাধ এবং শান্তিপূর্ণ নির্বাচনের ভোটের লক্ষ্যে আদালতের নির্দেশ যাতে মানা হয়, তা নিয়ে হস্তক্ষেপ করুন প্রধান বিচারপতি।

প্রসঙ্গত, পঞ্চায়েত ভোট ৮২ হাজারের বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। রাজ্য এবং কমিশনের মামলা খারিজ করে কেন্দ্রীয় বাহিনীর পক্ষে রায় দেয় সুপ্রিম কোর্টও। আদালতের নির্দেশ অনুযায়ী ৮২২ কোম্পানি বাহিনী চেয়ে কেন্দ্রকে চিঠি পাঠায় কমিশন। স্বরাষ্ট্র মন্ত্রক এখনও পর্যন্ত ৩৩৭ কোম্পানি বাহিনী রাজ্যে পাঠিয়েছে। বাকি ৪৮৫ কোম্পানি বাহিনী নিয়ে তারা এখনও স্পষ্ট কিছু জানায়নি। কমিশনও বাহিনী বিষয়টি নিয়ে নীরব। তারা জানিয়েছে, বাহিনী চেয়ে কেন্দ্রের কাছে বার বার আবেদন করা হয়েছে। কিন্তু কোনও উত্তর পাওয়া যায়নি। জানা যাচ্ছে, আপাতত ৩৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়েও ভোটের কাজ এগিয়ে নিয়ে যেতে চায় কমিশন। প্রধান বিচারপতিকে দেওয়া চিঠিতে এই সংগঠন দাবি করেছে, একদফার ভোটে ৩৩৭ কোম্পানি বাহিনী পর্যাপ্ত নয়।