অবতক খবর,২৬ নভেম্বরঃ কেন্দ্রীয় সচিবালয় হিন্দি পরিষদ এবং মুক্তাঙ্কুর কাঁচরাপাড়ার আয়োজনে হিন্দি সাহিত্যের অন্যতম কবি হরিবংশ রাই বচ্চনকে স্মরণ ও শ্রদ্ধাজ্ঞাপনে এক আলোচনা এবং কবিতা পাঠেরআয়োজন করা হয় শ্রীমানধারী হাইস্কুলে। উল্লেখ্য হরিবংশ রাই ২৭ নভেম্বর ১৯০৭ জন্মগ্রহণ করেন। সাহিত্য অবদানের জন্য তিনি ১৯৭৬ সালে পদ্মভূষণ উপাধিতে ভূষিত হন।

হরিবংশ রাই হিন্দি সাহিত্যে নব কাব্যধারার পুরোহিত বলে মনে করা হয়। তিনি হিন্দি সাহিত্যে একটি আন্দোলন গড়ে তুলেছিলেন। পৌরাণিক ধারা বাতিল করে সহজ সরল স্বাভাবিক উপমায় সাধারণ মানুষের জন্য কাব্য লিখনে নতুন ধারার প্রবর্তনের পথিকৃৎ তিনি। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ মধুশালা, মধুবালা ও মধু কলস।

এদিন হরিবংশজীর কাব্য প্রতিভার উপর বিশদ বক্তব্য রাখেন বক্তারা। অনুষ্ঠানে স্থানীয় ও অন্যান্য অঞ্চলের কবিরা উপস্থিত ছিলেন এবং কবিতা পাঠে অংশগ্রহণ করেন।

কেন্দ্রীয় সচিবালয় হিন্দি পরিষদ যে ভারতবর্ষের ভাষা বৈচিত্রের মধ্যে সংহতি গড়ে তুলতে চান সেটি বিশদভাবে বলেন সংস্থার প্রধান সুশীল কুমার শর্মা। এই আয়োজিত অনুষ্ঠানে হিন্দি কবিদের সঙ্গে বাঙালি লেখক তমাল সাহাকে আমন্ত্রণ জানানো হয়। তিনি হরিবংশজীর কবিতা নিয়ে স্বল্প কথায় বক্তব্য রাখেন এবং হিন্দিতে কবিতা পাঠ করেন। পরবর্তীতে হিন্দি কবিদের সঙ্গে আড্ডায় মশগুল হন।