অবতক খবর: উচ্চ মাধ্যমিকের রেজিস্ট্রেশনেও বাধ্যতামূলক হচ্ছে আধার নম্বর। বুধবার বিজ্ঞপ্তি জারি করে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা সংসদ। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আধার নম্বর ছাড়া দেওয়া যাবে না উচ্চ মাধ্যমিক পরীক্ষা। আগামী শিক্ষাবর্ষ থেকেই এই নতুন নিয়ম কার্যকর করতে চলেছে শিক্ষা দফতর। এখন থেকে যাতে ছাত্রছাত্রীরা এ বিষয়ে অবগত হতে পারেন, সেই জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

যদি কোনও ছাত্রছাত্রী অনলাইন রেজিস্ট্রেশন করাতে দেরি করেন, সে ক্ষেত্রে ৩-১০ নভেম্বরের মধ্যে জরিমানা দিয়ে রেজিস্ট্রেশন করা যেতে পারে। শিক্ষা দফতর থেকে জানা গিয়েছে, নতুন এই পদ্ধতি সম্পর্কে যাতে ছাত্রছাত্রীরা দ্রুত জানতে পারেন, সেই কারণেই আধার নম্বর দিয়ে রেজিস্ট্রেশনের বিষয়টি সময়ের অনেক আগেই জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে দেওয়া হয়েছে, কোনও পরীক্ষার্থী যদি রেজিস্ট্রেশনের সময় আধার নম্বর না দেন, তা হলে রেজিস্ট্রেশনের ক্ষেত্রে সমস্যা হতে পারে। এমনকি পরীক্ষায় বসার সুযোগ না-ও মিলতে পারে। তাই উচ্চশিক্ষা সংসদের পরামর্শ, দ্রুততার সঙ্গে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা যেন নিয়ম মেনে আধার নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করেন।

২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে সমস্ত ছাত্রছাত্রীর রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে এই নিয়ম চালু করা হবে। চলতি শিক্ষাবর্ষেই উচ্চ মাধ্যমিক স্তরে পাঠরত ছাত্রছাত্রীদের আধার নম্বর ১৬ অগস্ট থেকে ১০ নভেম্বরের মধ্যে সংসদের পোর্টালে অনলাইনে আপডেট করতে হবে। আর ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ছাত্রছাত্রীদের (২০২৫ সালের পরীক্ষার্থীরা) আধার নম্বর আপডেট করতে হবে ১৬ অগস্ট থেকে ৩১ অক্টোবরের মধ্যে।সংসদের তরফে বিজ্ঞপ্তিটি জারি করেছেন উচ্চশিক্ষা সংসদের সচিব তাপস মুখোপাধ্যায়।