অবতক খবর,৯ ফেব্রুয়ারি: ইস্টার্ন রেলওয়ে মেন্স ইউনিয়ন সারা ভারতবর্ষে একটি অন্যতম শ্রমিক সংগঠন। কাঁচরাপাড়াতেও এই শ্রমিক সংগঠনটি শ্রমিক শ্রেণীর পক্ষে দীর্ঘ দেড়শ বছর ধরে শ্রমিক আন্দোলন সংগঠিত করে আসছে। কাঁচরাপাড়া রেলওয়ে ওয়ার্কশপ একটি উল্লেখযোগ্য রেল কারখানা। অঞ্চলটি শ্রমিক অধ্যুষিত। এই অঞ্চলে শ্রমিক আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন বঙ্কিম মুখার্জী। জ্যোতি বসুর শ্রমিক আন্দোলনের হাতে খড়ি এই কাঁচরাপাড়া ওয়ার্কশপ থেকেই। এই আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন বঙ্কিম মুখার্জী, নিত্যানন্দ চৌধুরীর মত নেতারা। পরবর্তী সময়ে এই অঞ্চলে শ্রমিক আন্দোলনে যুক্ত হয়ে পড়েন মহঃ ইসমাইল, শান্তি ঘটক, গোপাল বসু,মহঃ আমিন। পরবর্তীতে উল্লেখযোগ্য স্থানীয় নেতৃবৃন্দ ব্রজগোবিন্দ ঘোষ, শুভেন্দু মুখার্জি,সুনির্মল সমাদ্দার, সাধন শীলের মতো নেতৃবৃন্দ এই আন্দোলনকে এগিয়ে নিয়ে যান। এই আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন এই অঞ্চলের নেতৃত্ব অমূল্য উকিল, জগদীশ দাস প্রমুখ।

কাঁচরাপাড়া ইউনিয়নের শাখা সম্পাদক প্রদীপ নন্দী এক বক্তব্যে জানান,এই ইউনিয়নের শতবর্ষে তারা তাদের পূর্বসুরী নেতৃবৃন্দকে শ্রদ্ধা জানাচ্ছেন এবং শ্রমিক আন্দোলনের সঙ্গে যুক্ত শহীদদের উদ্দেশ্যে নির্মিত শহীদবেদীতে তারা মাল্যদান করেছেন। এই শতবর্ষকে উল্লেখযোগ্য করে তোলার জন্য তারা রক্তদান শিবিরের আয়োজন করেছেন। তিনি জানান ইতিমধ্যে ১২০ জন রক্ত দান করেছেন। তাদের লক্ষ্যমাত্রা ১৫০ ছাড়িয়ে যাবে বলে তারা মনে করছেন। কাঁচরাপাড়া শ্রমিক আন্দোলনের ইতিহাসে এই রক্তদান উৎসব একটি উল্লেখযোগ্য ঘটনা হয়ে থাকবে।

তিনি জানান,তারা বেসরকারিকরণের বিরুদ্ধে শ্রমিকশ্রেণীকে সংগঠিত করছেন। ইতিমধ্যেই তারা কৃষক সংগ্রামের সমর্থনে আন্দোলন করেছেন এবং এই যে কোচ ফ্যাক্টরি নির্মাণের ভাঁওতাবাজি এবং এবছর বাজেটে এক হাজার টাকা মাত্র অনুমোদন দেওয়া হয়েছে এই কোচ ফ্যাক্টরি জন্য, এটা এই বছরের সবচেয়ে বড় হাসির খোরাক জুগিয়েছে জনগণের মধ্যে। তারা ওয়াদা করছেন শ্রমিক শ্রেণীর আন্দোলনকে সংগঠিত করে রাষ্ট্রীয় বেসরকারিকরণের বিরুদ্ধে তারা লড়াই জারি রাখবেন।