অবতক খবর,২১ মার্চ,মলয় দে নদীয়া:- আজ ২১ শে মার্চ, মহাবিষুব (Vernal / Spring Equinox)। ভূগোলিকা সূত্রে জানা যায় আজ সারা পৃথিবীতে দিনরাত্রির দৈর্ঘ্য সমান। দিনরাত্রির হ্রাস-বৃদ্ধির চক্রে বছরে দুইবার উভয় গোলার্ধে দিন রাত্রির দৈর্ঘ্য সমান হয়। একে বাংলায় বিষুব ইংরেজিতে Equinoxবলে।

প্রতি বছর ২০/২১ মার্চ ও ২২/২৩ সেপ্টেম্বরে দিনরাত্রির দৈর্ঘ্য সমান থাকে। সকলেরই জানা পৃথিবী সূর্যকে উপবৃত্তাকার কক্ষপথে প্রদক্ষিণ করছে। এই দুই বিষুব দিনে সূর্য পৃথিবীর বিষুবরেখা বরাবর অবস্থান করে। অর্থাৎ সূর্য সোজা পূর্ব দিকে উদিত হয়ে সোজা পশ্চিম দিকে অস্ত যায়। এই কারণে পৃথিবীর নতি দিনরাত্রির দৈর্ঘ্যে প্রভাব ফেলতে পারে না। তাই পৃথিবীর অবস্থানের জন্য এই দুই বিষুব দিনে দিনরাত্রির দৈর্ঘ্য সমান হয়। সাধারনত প্রতিবছর ২১ শে মার্চ ও ২৩ শে সেপ্টেম্বর দিনরাত্রির দৈর্ঘ্য সমান ধরা হয়।

কিন্তু জ্যোতির্বিদ্যার সময় অনুসারে প্রতি বছর এটা ২০-২১ শে মার্চ এবং ২২-২৩ সেপ্টেম্বরের মধ্যে ঘটে থাকে। ২০২২ সালে ভারতীয় সময় অনুসারে ২০ শে মার্চ রাত ০৯:০৩ মিনিটে মহাবিষুব পরিস্থিতি তৈরি হয়েছে। জ্যোতির্বিদ্যা নিয়ে চর্চা করা রাজিব বসু জানালেন এই রকমই নানান কথা।