অবতক খবর,১২ মে, কলকাতা,সুমিত: ED কলকাতায় বাড়িতে এসে জিজ্ঞাসাবাদ করুক। এই আবেদন জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। তাঁর সেই আবেদন শুনল সুপ্রিম কোর্ট। আবেদনের প্রেক্ষিতে কয়লা পাচার মামলায় ED কে শীর্ষ আদালতের সরাসরি প্রশ্ন অভিষেককে কলকাতায় কেন জিজ্ঞাসাবাদ নয়? সুপ্রিম কোর্ট তার পর্যবেক্ষণে জানায় অভিষেক এই মামলায় অভিযুক্ত নন। অভিষেক একজন সাক্ষী মাত্র।

পাল্টা ইডির তরফেও এদিন শীর্ষ আদালতকে জানানো হয় যে তাদের এক্তিয়ার রয়েছে দিল্লিতে ডেকে জিজ্ঞাসাবাদের জন্য। প্রসঙ্গত দিল্লি হাইকোর্ট রায় দেয় যে অভিষেক বন্দ্যোপাধ্যায় ও রুজিরা বন্দ্যোপাধ্য়ায়কে দিল্লি এসে ED জেরার মুখোমুখি হতে হবে। দিল্লি হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অভিষেক। এদিন আদালতে অভিষেকের হয়ে সওয়াল করেন তাঁর আইনজীবী কপিল সিব্বল। এদিন সওয়াল পর্বে কপিল সিব্বল আদালতকে জানান অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের একটি বাড়ি রয়েছে দিল্লিতে।

কিন্তু তাঁকে মামলা ও জিজ্ঞাসাবাদ সংক্রান্ত সমস্তরকম নোটিস পাঠানো হচ্ছে কলকাতার ঠিকানায়। অভিষেক ও রুজিরা দুজনেই তদন্তে সমস্তরকম সহযোগিতা করতে প্রস্তুত। যেকোনও সময় ED আধিকারিকরা কলকাতার বাড়িতে এসে তাঁদেরকে জেরা করতে পারেন। এর আগেও কলকাতার বাড়িতে রুজিরাকে জিজ্ঞাসাবাদ করেছে ED। সেক্ষেত্রে কোনওরকম কোনও সমস্যা হয়নি। ভবিষ্যতেও ED কলকাতার বাড়িতে এসে জেরা করলে কোনওরকম অসুবিধা হবেনা।

এরপরই ED কে সুপ্রিম কোর্ট বলে যে কলকাতায় জিজ্ঞাসাবাদ করলে নিরাপত্তা দেওয়া হবে। এমনকি শীর্ষ আদালত তার পর্যবেক্ষণে এটাও জানায় যে নিরাপত্তার বিষয়ে ED র আধিকারিকরা কলকাতা পুলিসের সাহায্য চাইতে পারে। যাতে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করতে কোনও সমস্যা না হয়। সুপ্রিম কোর্টের বক্তব্যের প্রেক্ষিতে জবাব দেওয়ার জন্য সময় চেয়েছেন ED। পরবর্তী শুনানি ১৭ই মে।