অবতক খবর,৪ জুলাই: ৮৫ নং রুটে বেসরকারি বাস চলাচল নিয়ে যে একটা অচলাবস্থার সৃষ্টি হয়েছিল সেই অচলাবস্থা নিরসনের পথে। আজ ১৮ টি বেসরকারি বাস কাঁচরাপাড়া থেকে চলাচল শুরু করেছে বলে বাস সিন্ডিকেট জানিয়েছে। সিন্ডিকেটের পক্ষে কে জি বোস জানিয়েছেন যে, আগামীকাল থেকে বেসরকারি বাস চলাচল সম্পূর্ণ স্বাভাবিক হয়ে যাবে।

আগের নিয়ম অনুযায়ী কাঁচরাপাড়ায় সকাল ৫টা থেকে ৮৫ নং রুটের বাস থানার মোড় থেকে ছাড়বে। তারপর যে সময় নির্ধারিত ছিল ওই ৮ মিনিট অন্তর অন্তর বাস ছেড়ে ব্যারাকপুর পর্যন্ত যাবে।কাঁচরাপাড়া থেকে শেষ বাস রাত ৭ টায় ছাড়বে। ব্যারাকপুর থেকে শেষ বাস ছাড়বে রাত ৭টায়।

জানা গেছে যে এই রুটে যে সরকারি বাস চলাচল করছে সেই সরকারি বাস বাড়তি ভাড়া নিচ্ছে। সুতরাং বোঝা যাচ্ছে লকডাউন পিরিয়ডের আগে যে ভাড়া ছিল সেই ভাড়া নেই অর্থাৎ প্রাথমিক পর্যায়ে যে ৭ টাকা ভাড়া ছিল, সেই ভাড়া নেই এবং সরকারি বাসও তা নিচ্ছে না।

সরকারি বাস প্রথম ক্ষেত্রেই অর্থাৎ বাসে উঠলেইই ১০ টাকা ভাড়া নিচ্ছে। ব্যারাকপুর পর্যন্ত ৩৫ টাকা আর ধর্মতলা পর্যন্ত ৬০ টাকা ভাড়া নিচ্ছে। কিন্তু যাত্রী পরিষেবাকে গুরুত্ব দিয়ে বেসরকারি বাস চলবে এবং আগামীকাল থেকে বেসরকারি বাস পরিবহণ ৮৫ নং রুটে স্বাভাবিক হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

বাস সিন্ডিকেটের পক্ষে কে জি বোস জানান, আমরা যাত্রী পরিষেবা যাতে আরো উন্নত করার দিকে লক্ষ্য রাখছি। তৃণমূল শ্রমিক নেতা মিন্টু সামন্ত জানান, এই লকডাউন পিরিয়ডে আমরা যাত্রী সাধারণকে সুবিধা প্রদানের জন্য বাস মালিকপক্ষের সঙ্গে আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি।

আরো জানা গেছে আগামী সোমবার ৬ জুলাই থেকে ২২ নং রুটের বাসও স্বাভাবিক নিয়মে চলাচল শুরু করবে।