অবতক খবর,১২ নভেম্বর,বাঁকুড়াঃ- হুঁশিয়ারি দিচ্ছেন ইটভাটার মালিকরা তাদের দাবি না মানা হলে বন্ধ করবেন ইট তৈরি , সমস্যায় পড়বেন হাজার হাজার শ্রমিক , তা নিয়ে শুরু হয়েছে শাসক-বিরোধী তরজা ।

সাম্প্রতিক সময়ে কয়লা, ডিজেল-পেট্রোলের মূল্যবৃদ্ধির পাশাপাশি আয়কর, রয়্যালটি, জিএসটি সহ অন্যান্য খরচ বাড়লেও উৎপাদিত ইঁটের দাম সেই হারে বাড়েনি। ফলে চরম ক্ষতির মুখে ইঁটভাটার মালিকরা। এই অবস্থায় বিষ্ণুপুর মহকুমা ইঁটভাঁটা মালিক সমন্বয় সমিতির তরফে ঐতিহ্যবাহি এই শিল্পকে বাঁচাতে মহকুমা শাসকের দ্বারস্থ হলেন সংগঠনের সদস্যরা।

বিষ্ণুপুর মহকুমা ইঁটভাঁটা মালিক সমন্বয় সমিতির তরফে বলা হয়েছে, এখানে মোট দু’শো ভাটা আছে। আর এই কর্মযজ্ঞে প্রায় লক্ষাধিক শ্রমিক পরিবার প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত রয়েছেন। কিন্তু এখনো পর্যন্ত প্রায় ৫০ শতাংশ ইঁট অবিক্রীত অবস্থায় রয়েছে। ফলে জীবন জীবিকায় টান পড়ছে মালিক থেকে শ্রমিক পক্ষ সকলের।

কর্মরত শ্রমিকরা জানিয়েছেন এখানে সারা বছর কাজ করে তাদের সংসার চলে। তবে এখানে কাজ বন্ধ হয়ে গেলে না খেতে পেয়ে মরতে হবে বলেই তারা জানিয়েছেন।

বিজেপি বিষ্ণুপুর সাংগঠনিক জেলা সম্পাদক নীরজ কুমার বলেন ইটভাটার মালিকরা তৈরি করা বন্ধ করে দিলেন তার দায়ী থাকবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি তিনি আরো বলেন বাঁকুড়া জেলার মানুষ তৃণমূলের বিরুদ্ধে ভোট দিয়েছে বলে বাঁকুড়া জেলার মানুষ আজ বঞ্চিত , তৃণমূলের দাদারা কয়লা স্টক করে দেওয়ার ফলে কয়লার দাম বেড়ে যাচ্ছে ।

পাল্টা প্রতিক্রিয়া দিতে ছাড়েননি শাসকদল বিষ্ণুপুর সাংগঠনিক জেলার আইএনটিটিইউসি সভাপতি সোমনাথ মুখার্জী জানান কেন্দ্র সরকারের আওতায় যে জিনিস রয়েছে সমস্ত জিনিসের প্রতি নিহত দ্রব্যমূল্য বৃদ্ধি হচ্ছে তিনি আরো বলেন নরেন্দ্র মোদির সরকার পেট্রোলের দাম 110 টাকা করে লোক দেখানোর জন্য পাঁচ টাকা কমেছে মানুষকে পেটে মেরে দেওয়ার পরিকল্পনা করছে বিজেপি সরকার ।