অবতক খবর,১৪ এপ্রিল: বৈচিত্রের মধ্যে ঐক্য’ এই কথাটাই দেড়শো কোটি ভারতবাসীর বেঁচে থাকার মূলমন্ত্র। সাম্প্রদায়িক সম্প্রীতিকে পাথেয় করে বেশ কয়েকশো বছর ধরে একে অপরের কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে চলেছে আমাদের দেশ। এবার তারই এক অনন্য ছবি দেখা গেল হাড়োয়ায়। মুসলিম ভাইদের রোজা ভাঙ্গাতে সামিল শতাধিক হিন্দু পুরোহিত। বসিরহাট মহকুমার হাড়োয়া ব্লকের খাসবালান্ডা গ্রাম পঞ্চায়েতের সমাজসেবী নুরুল ইসলামের উদ্যোগে বাসাবাটি গ্রামের এক অনুষ্ঠান গৃহে সম্প্রীতির মেল বন্ধনের এক অনন্য ছবি ধরা পড়লো।

সেখানে মুসলিম ভাইদের ইফতারে যোগ দিলেন শতাধিক পুরোহিত ও সন্ন্যাসী। সেখানে হিন্দু পুরোহিত ও সন্ন্যাসীদের হাতে ফল খেয়ে নিজেদের রোজা ভাঙলেন মুসলিম সম্প্রদায়ের ভাইয়েরা। চৈত্র মাসে একদিকে যেমন হিন্দুরা সন্ন্যাস যাপন করছেন অন্যদিকে রোজার এই মাসে প্রত্যেকদিন ইফতারে সামিল হোন মুসলিম সম্প্রদায়ের মানুষ।

কিন্তু এদিন দেখা গেল সাম্প্রদায়িকতার জীর্ণ মানসিকতাকে দূরে সরিয়ে রেখে ইফতারের সময় একসাথে বসে একই পাত থেকে ভোজন সারলেন হিন্দু-মুসলিম উভয় সম্প্রদায়ের মানুষ। এক হিন্দু পুরোহিত শচীন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় জানান, তারা বরাবরই সাম্প্রদায়িক সম্প্রীতিকে বহন করে চলেছেন। কোন হিন্দু-মুসলিমের ভেদাভেদ তাদের মধ্যে নেই। আজ তাই একই পাতে দুই সম্প্রদায়ের মানুষ মিলে তারা ইফতারে যোগদান করলেন। যেখানে দেখা যায় রাজ্য তথা দেশের একাধিক প্রান্তে সাম্প্রদায়িক হানাহানি ছবি সেখানে হাড়োয়ার এই ছবি সাম্প্রদায়িক সম্প্রীতির নজিরবিহীন ছবি দেখা গেল সে কথা বলাই বাহুল্য।