অবতক খবর,১০ নভেম্বর,লালবাগ: মুর্শিদাবাদ শহরের ইতিহাস বলতেই সবার মনে প্রথম যে নাম আসে তা হলো হাজারদুয়ারি। হাজারদুয়ারির ভেতরে ঢুকতে এতদিন কাটতে হতো টিকিট কিন্তু এখন হাজারদুয়ারির চত্বরে অর্থাৎ সামনের মাঠে ঢুকলেই কাটতে হবে টিকিট। এমনই নতুন নিয়ম চালু করেছেন ভারতীয় পুরাতত্ত্ব বিভাগের রায়গঞ্জ শাখার সুপারিনটেনডেন্ট ‘হারি ওঁম শারন’।

মুর্শিদাবাদ ঘুরতে আসলে হাজারদুয়ারিতে আসেন না এমন মানুষ একদমই নেই। সেই হাজারদুয়ারিতে এতদিন মাঠের মধ্যে প্রবেশ করলে লাগতো না কোনো টিকিট, কিন্তু গত এক তারিখ থেকে শুরু হয়েছে নতুন নিয়ম। হাজারদুয়ারির চত্বরে অর্থাৎ হাজারদুয়ারির সামনে মাঠে ঢুকতে গেলেই কাটতে হবে টিকিট।

অনলাইন টিকিট ২০ টাকা এবং অফলাইন টিকিট ২৫ টাকা।

টিকিটের উপর লেখা রয়েছে মিউজিয়াম চার্জ শূন্য, আর্কোলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া চার্জ ২০ টাকা এবং অফলাইন টিকিটের জন্য ৫ টাকা, সর্বমোট অফলাইন টিকিটের মূল্য 25 টাকা।

কিন্তু প্রশ্ন, এতদিন তাহলে হাজারদুয়ারী মিউজিয়াম এর ভেতরে ঢোকার জন্য কিসের টাকা নেওয়া হতো যদি মিউজিয়াম চার্জ শূন্য হয়।

সেই নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে অভিজ্ঞ মহলে।

 

হাজারদুয়ারির উল্টো দিকেই রয়েছে নিজামাত ইমামবাড়া অর্থাৎ এশিয়ার সর্ববৃহৎ ইমামবাড়া, যেখানে শুধুমাত্র মুসলিম নয় সমস্ত ধর্মের মানুষ উপাসনার জন্য আসেন। কিন্তু সেখানে যেতে হলেও হাজারদুয়ারীর গেট দিয়ে প্রবেশ করতে হয়। তাহলে প্রশ্ন যারা ইবাদত বা প্রার্থনা করতে যাবেন তারাও কি দাঁড়িয়ে দাঁড়িয়ে পরিচয় দেবেন যে আমরা প্রার্থনা করার জন্য এখানে এসেছি!

সেই কথা উল্লেখ করে সুপারেনটেনডেন্টদের কাছে একটি স্মারকলিপি জমা দেয় নবাব পরিবারের সদস্যরা, নবাব পরিবারের সদস্য ও ১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফাহিম মির্জা জানান ‘আমরা নতুন টিকিটের নিয়ম নিয়ে একটি স্মারকলিপি জমা দিলাম এবং সেখানে আমাদের বিভিন্ন দাবি দেওয়ার কথা তুলে ধরলাম যেমন নতুন টিকিট নিয়ম চালু হওয়ায় ইমামবাড়াতে যেতে সমস্যা হচ্ছে স্থানীয়দের, স্থানীয় মানুষেরা সকাল-বিকেল মর্নিং ওয়াক করার জন্য আসেন তাদের সমস্যা হবে ইত্যাদি’।

 

তার পরিপ্রেক্ষিতে সুপারিনটেনডেন্ট হারি ওঁম শারণ এর দাবি ‘মাঠের মধ্যে আড্ডাবাজি হচ্ছিল নেশা করছিলেন অনেকেই সেগুলো বন্ধ করার জন্য এই পথ অবলম্বন।

পাশাপাশি ধর্মীয় কাজে যারা যাবেন তাদের জন্য সর্বদা দরজা খোলা, মর্নিং ওয়াক এর জন্য সকাল বেলায় টিকিট লাগবে না কিন্তু বেলা নটা থেকে বিকেল ৪:৩০ পর্যন্ত ঢুকতে গেলে দিতে হবে প্রবেশ মূল্য।

তার দাবী, ভারতীয় পুরাতত্ত্ব বিভাগের অধীনস্থ যেকোনো মিউজিয়াম চত্বরে প্রবেশ করলে দিতে হয় তার মূল্য, মিউজিয়াম এর কোন প্রবেশ মূল্য থাকেনা।

 

কিন্তু প্রশ্ন, ‘এতদিন পরে কেন হঠাৎ করে এরকম নিয়ম চালু হলো? সুপারিনটেনডেন্টের আশা প্রায় তিন বছর হতে চলল কিন্তু এতদিন কেন হয়নি এই নিয়ম?’

প্রশ্ন তুলেছেন মুর্শিদাবাদ নগর উন্নয়ন কমিটির সদস্য রফিক হোসেন।

হঠাৎ করে এই নিয়ম চালু হওয়ায় স্তম্ভিত সাধারণ মানুষ থেকে পর্যটক সকলেই।