অবতক খবর , রাজীব মুখার্জি , হাওড়া :     গতকাল দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রনব মুখোপাধ্যায় প্রয়াত হয়েছেন। এই খবর পাওয়ার পর শোকের ছায়া হাওড়া গ্রামীন জেলার আমতা ২নং ব্লকের তাজপুর এম এন রায় ইনস্টিটিউশনের ছাত্রছাত্রী থেকে শিক্ষক শিক্ষিকা সকলের। কারণ এই বিদ্যালয়েই একসময়  পদধুলি  পড়েছিল প্রনব মুখার্জির। কোনো অনুষ্ঠানে নয় তিনি এখানে এক সময়  ছয় মাস শিক্ষকতা করেছেন।

রাজনীতির ময়দানে আসার আগেই  শিক্ষকতা করতেন প্রনব বাবু।  ১৯৫৭ সালের  ফেব্রয়ারী মাসের শেষের দিকে আমতার তাজপুরে গ্রামে এসেছিলে প্রয়াত প্রাক্তন রাষ্টপতি প্রনব মুখ্যাজী।
১৯৫৭ সালে শিক্ষাকতা করতেন তাজপুর এম এন ইনস্টিটিউশানে। সেই সময় তাজপুরের চক্রবর্তী বাড়িতে থাকতেন তিনি। গতকাল ওনার প্রয়াণে শোকস্তব্ধ আমতার তাজপুর গ্রাম। প্রনব বাবুর স্মৃতি চারনায় চক্রবর্তী বাড়ির সদস্যরা, তার লিখে যাওয়া কবিতা পাঠ করলেন তারা।

তৎকালীন সময়ে আড়াই ঘন্টা জার্নি করে মার্টিন রেলে করে হাওড়া থেকে আমতায় আসতেন। ওই ছয় মাস শিক্ষকতা করাকালীন তিনি তাজপুর গ্রামে চক্রবর্তী পরিবারে থাকতেন এবং চিত্তরঞ্জন চক্রবর্তী ও নয়নরঞ্জন চক্রবর্তীকে পড়াতেন।

বিদ্যালয় কর্তৃপক্ষ সূত্রে খবর প্রনবববাবু রাষ্ট্রপতি হওয়ার পরেও নিজের বিদ্যালয়কে কোনদিন ভুলতে পারেননি। আর সেই কারণে ১৯৯৫ সালে বিদ্যালয়ের শতবার্ষিকী অনুষ্ঠানে এবং ২০১৭ সালে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা গনিতজ্ঞ মানবেন্দ্র রায়ের আবক্ষ মূর্ত্তী উন্মোচনের অনুষ্ঠানেও উপস্থিত হয়েছিলেন। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যুর খবর পাওয়ার পর থেকেই শোকের ছায়া নেমে এসেছে তাজপুরের চক্রবর্তী পরিবারের পাশাপাশি বিদ্যালয়ে শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীদের মধ্যে। প্রত্যেকের একটাই কথা ওনার মত ভালো মানুষের আরোও কয়েকটি দিন বেঁচে থাকার খুব প্রয়োজন ছিল। মঙ্গলবার বেলায় বিদ্যালয়ের ছাত্রছাত্রী, শিক্ষক শিক্ষিকা ও বিদ্যালয় পরিচালনা কমিটি সভাপতি সুকান্ত পাল সকলেই তাঁর আত্মার প্রতি শ্রদ্ধার্ঘ্য জানান। পাশাপাশি চক্রবর্তীর পরিবারের সদস্যরাও তাঁর আত্মার শান্তি কামনা করেন।