অবতক খবর,৫ মার্চ: আগামী মঙ্গলবার রাজ্যের পৌরসভা গুলিতে চেয়ারম্যানের নাম চূড়ান্ত করবে তৃণমূল দল। ওইদিনই দলের নতুন রাজ্য কমিটি ঘোষণা করা হবে বলে সূত্রের খবর। মঙ্গলবার দক্ষিণ কলকাতায় নজরুল মঞ্চে দলের রাজ্য কমিটির বৈঠক ডাকা হয়েছে। ওই বৈঠকে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ও দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উপস্থিত থাকার কথা। সূত্রে জানা গেছে, ইতিমধ্যে চারটি পৌরসভাতে নির্দলদের সঙ্গে তৃণমূলের কথাবার্তা চূড়ান্ত হয়ে গেছে। তবে দলের টিকিট না পেয়ে নির্দল হিসাবে যারা দাঁড়িয়েছেন তাদের দলে ফিরিয়ে নেওয়া হবে না।
দলের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, মাত্র চারটি পৌরসভায় নির্দলদের সমর্থনের প্রয়োজন রয়েছে। সেখানে স্থানীয় স্তরে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। দলের রাজ্য নেতৃত্বের সঙ্গে কথা বলে জেলা নেতারা এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

তৃণমূল সূত্রের খবর এবারের রাজ্য কমিটিতে একগুচ্ছ নতুন মুখ আনা হতে পারে। তাদের লোকসভা ভোটের আগে কাজে লাগানো হবে। রাজ্য কমিটি গঠনের আগে উত্তরবঙ্গ নিয়ে বিশেষ চিন্তাভাবনা করছেন তৃণমূল সুপ্রিমো। কারণ আর দু বছর বাদেই লোকসভা ভোট। ২০১৯-এর লোকসভা ভোটে উত্তরবঙ্গে তৃণমূলের মাটি কার্যত সরে গিয়েছিল তা আবার ধীরে ধীরে ফিরে আসছে। তাই লোকসভা ভোটে উত্তরবঙ্গের আটটি আসন যাতে দখলে আনা যায় সেই কারণেই রাজ্য কমিটিতে উত্তরবঙ্গের একাধিক নেতাকে গুরুত্বপূর্ণ পদে আনা হচ্ছে। এর পাশাপাশি পৌরসভা গুলির চেয়ারম্যান মনোনীত করার ক্ষেত্রেও তৃণমূল সুপ্রিমো দলের রাজ্য নেতাদের কিছু গাইড লাইন তৈরি করে দিয়েছেন। সূত্রের খবর, স্বচ্ছ ভাবমূর্তি এবং কর্মদক্ষতা দেখেই নতুন চেয়ারম্যান ঠিক করা হবে। প্রতিটি পৌরসভার জন্য তিনজনের নাম জেলা সভাপতিদের কাছে রাজ্য নেতৃত্ব চেয়েছে। ওই তিনটি নামের মধ্যে থেকে যোগ্যতম ব্যক্তিকে বাছাই করে তা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে অনুমোদনের জন্য পাঠানো হবে। মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুমোদনের পরেই চূড়ান্ত নাম জেলা কমিটির কাছে পাঠিয়ে দেওয়া হবে। ‌

সূত্রে আরো জানা যাচ্ছে, কোচবিহারের ৬টি, জলপাইগুড়ির ৩টি এবং আলিপুরদুয়ারের ২টি পৌরসভার চেয়ারম্যান নিয়ে বিশেষ চিন্তিত দলের শীর্ষ নেতৃত্ব। উত্তরবঙ্গের দায়িত্বপ্রাপ্ত নেতাদের সঙ্গে দফায় দফায় দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী এবং মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বৈঠক করেছেন। এরপর একটি প্রাথমিক তালিকা তৈরি হয়েছে। তবে এই নিয়ে প্রকাশ্যে কেউ মুখ খুলতে চাইছেন না। উত্তরবঙ্গের এক ঝাঁক নেতাকে মঙ্গলবার কলকাতার নজরুল মঞ্চে ডাকা হয়েছে। মঙ্গলবার রাজ্য কমিটির বৈঠক শুরুর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পৃথকভাবে সুব্রত বক্সী, পার্থ চট্টোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলবেন।